Latest News
বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি ২০২৩ ।। ১৯শে মাঘ ১৪২৯ বঙ্গাব্দ
Home / আইন-আদালত / অ্যাডভোকেট মন্জিল মোরসেদকে ‘প্রবাসী বন্ধু’ ঘোষণা

অ্যাডভোকেট মন্জিল মোরসেদকে ‘প্রবাসী বন্ধু’ ঘোষণা

স্টাফ রিপোর্টার :
মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) ইউকে শাখার উদ্যোগে প্রবাসীদের জন্য বিশেষ ট্রাইব্যুনাল গঠনের লক্ষ্যে আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গত ২৭ নভেম্বর পূর্ব লন্ডনের কমার্শিয়াল রোডের লন্ডন এন্টার প্রাইজ একাডেমি মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন এইচআরপিবি কেন্দ্রীয় প্রেসিডেন্ট ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী মন্জিল মোরসেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) ইউকে শাখার প্রেসিডেন্ট সাংবাদিক মো. রহমত আলী। অনুষ্ঠান পরিচালনা করেন এ সংগঠনের জেনারেল সেক্রেটারী টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সাবেক স্পিকার কাউন্সিলার আয়াস মিয়া ও এসিস্টেন্ট সেক্রেটারী আবুল হোসেন। সেমিনারে এইচআরপিবি’র প্রধান দাবি প্রবাসী ট্রইব্যুনালের রূপরেখা প্রকাশ করেন অ্যাডভোকেট মন্জিল মোরসেদ।
এ সময় প্রবাসীদের ব্যাপারে বিভিন্ন কার্যক্রমে অবদানের জন্য তাকে ‘প্রবাস বন্ধু’ হিসাবে আখ্যায়িত করা হয়। অনুষ্ঠানে উপস্থিত সবাই তাকে অভিন্দন জানিয়ে আগামীতে তাঁর এ কাজের ধারা অব্যাত রাখার দাবি জানান। এ সময় মন্জিল মোরসেদ বলেন, যতদিন তিনি আইনী পেশায় কাজ করে যাবেন, ততদিন পর্যন্ত প্রবাসীদের জন্য বিনামূল্যে আইনী সহযোগিতা প্রদান করে যাবেন। এদিকে প্রবাসী বন্ধু হিসেবে আখ্যায়িত হওয়ায় ঝালকাঠির কৃতি সন্তান অ্যাডভোকেট মন্জিল মোরসেদকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন ঝালকাঠির বিশিষ্টজনরা।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বার্কিং ও ডেগেনহাম কাউন্সিলের মেয়র ফারুক চৌধুরী, ওয়ার্দিং কাউন্সিলের মেয়র ফেরদৌস হেনা চৌধুরী, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সাবেক ডেপুটি মেয়র কাউন্সিলার অহিদ আহমদ, সাবেক স্পিকার আব্দুল মুকিত চুনু এমবিই, সাবেক স্পিকার আহবাব হোসেন, কাউন্সিলর কামরুল ইসলাম, কাউন্সিলর কাহহার চৌধুরী, সিটি অব লন্ডন কাউন্সিলের কাউন্সিলর কাউন্সিলম্যান মনছুর আলী, রেডব্রিজ কাউন্সিলের সাবেক ডেপুটি মেয়র জ্যোৎস্না ইসলাম, রেডব্রিজ কাউন্সিলের কাউন্সিলর সাঈদা চৌধুরী, নিউহাম এর কাউন্সিলর ওসমান গণি ও ফয়জুর রহমান।
লন্ডন বাংলা প্রেস ক্লাবের জেনারেল সেক্রেটারী তাইসির মাহমুদ, বিসিএ প্রেসিডেন্ট এম এ মুনিম, ব্যারিষ্টার মাসুদ চৌধুরী, বিশিষ্ট রাজনৈতিক নেতা দেওয়ান গৌস সুলতান, কবি ও সুরকার সুরুজ্জামান চৌধুরী, বিটি এর সেক্রেটারী বাছিত চৌধুরী, সংগঠনের আমেরিকা কমিটির সভাপতি অ্যাডভোকেট এম জাকির হোসেন মিয়া, সুইডের কমিটির আহবায়ক গোলাম রব্বানী, রিপাবলিক অব আয়ারল্যান্ডের আহবায়ক বদরুল ইসলাম, লিভারপুল কমিটির সভাপতি শেখ ছুরত মিয়া আছাব, অ্যাডভোকেট কামরুল ইসলাম, সাংবাদিক রেজাউল করিম মধু, আসম মাসুম, জাকির হোসেন কয়েস মাসুদুজ্জামান, এনাম চৌধুরী, শাহ বেলাল, ডা. গিয়াস উদ্দিন, আব্দুস সাত্তার, হাছন আলী, প্রমুখ উপস্থিত ছিলেন।
সেমিনারে প্রবাসী ট্রাইব্যুনাল ছাড়া অন্যান্য দাবিগুলোর মধ্যে ছিল, পূর্বের মত ব্রিটিশ পাসপোর্টকে আইডি হিসাবে গ্রহণ করে ‘নো ভিসা’ ও ‘পাওয়ার অব এটর্নী’ প্রদান, প্রবাসীদের এনআইডি ও পাসপোর্ট প্রদানের কাজ দ্রæতকরণ এবং সর্বোপরি দেশে প্রবাসীদের ওপর মিথ্যা মামলা, জায়গা-জমি ও ব্যবসা প্রতিষ্ঠান দখলসহ অন্যান্য হয়রানী বন্ধকরণ প্রভৃতি।
উল্লেখ্য, হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ ইউকে ২০১১ সালে প্রতিষ্ঠিত হয়। এরপর থেকে প্রবাসীদের বিভিন্ন সমস্যা নিয়ে কাজ করে যাচ্ছে সংগঠনটি। এর মধ্যে প্রবাসীদের জায়গা-জমি জবর-দখল, মিথ্যা মামলায় হয়রানীর ব্যাপারে ও ব্যারিষ্টার রেওয়ানের মামলার আইনী সহযোগিতা এবং বাংলাদেশ বিমানের সিলেট-লন্ডন-সিলেট আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ হওয়ার পর পুনরায় চালুর ক্ষেত্রে রিট মামলা দায়ের প্রভৃতি অন্যতম।
এ সম্মেলনে যুক্তরাজ্য ছাড়াও আমেরিকা, সুইডেন, রিপাবলিক অব আয়ারল্যান্ড ও ফ্রান্সের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন। তা ছাড়া ব্রিটেনের বিভিন্ন শহর বার্মিংহাম, ম্যানচেষ্টার, কার্ডিফ, লিভারপুল, সুইনডন, কার্ডিফ প্রভৃতি শহরের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।
সেমিনারে বিশেষ সহযোগিতায় ছিলেন সংগঠনের ভাইস প্রেসিডেন্ট এলাইচ মিয়া মতিন, আন্তর্জাতিক সেক্রেটারী শাহ মুনিম, অর্গেনাইজিং সেক্রেটারী আব্দুল আজিজ, ইসি মেম্বার মিসবাহ কামাল, মোদাব্বির হোসেন মধু মিয়া, কামাল উদ্দিন, একেএম জিলানী প্রমুখ।

জনতার কণ্ঠ 24 সংবাদ

নলছিটিতে ভূমি অফিসের কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবসায়ীর অভিযোগ

স্টাফ রিপোর্টার : ঝালকাঠির নলছিটিতে নামজারী মোকদ্দমা নিয়ে এক বছর ধরে নানা ধরণের হয়রানির শিকার …