Latest News
সোমবার, ৪ মার্চ ২০২৪ ।। ২০শে ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ
Home / জাতীয় / ঝালকাঠিতে কুকুরকে টিকা দিতে পাঁচ দিনের কর্মসূচি

ঝালকাঠিতে কুকুরকে টিকা দিতে পাঁচ দিনের কর্মসূচি

স্টাফ রিপোর্টার :
জলাতঙ্ক রোগ মুক্ত করতে হলে কুকুরকে টিকা দিতে হবে। এতে ভবিষ্যতে কুকুরে কামড়ালেও মানুষকে আর টিকা নিতে হবে না। ফলে ২০২২ সালের মধ্যে বাংলাদেশ জলাতঙ্ক মুক্ত হয়ে যাবে। ঝালকাঠিতে কুকুরকে টিকাদান কর্মসূচি সফল করার লক্ষ্যে এক অবহিতকরণ সভায় এ তথ্য জানানো হয়। সোমবার দুপুরে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে এ সভার আয়োজন করে স্বাস্থ্য বিভাগ। ঝালকাঠির সিভিল সার্জ ডা. শ্যামল কৃষ্ণ হাওলাদার এতে প্রধান অতিথি ছিলেন।
সভায় জানানো হয়, কুকুরকে মেরে ফেলে জলাতঙ্ক রোগের সমাধান করা যাবে না। কুকুরকে তিন রাউন্ড টিকা দিলে সে জলাতঙ্কের ভাইরাস ছড়াতে পারবে না। আগামী ২ জানুয়ারি থেকে ঝালকাঠিতে কুকুরকে টিকাদান কর্মসূচি শুরু হবে। পাঁচ দিনের এ কর্মসূচিতে সদর উপজেলা ও পৌরসভায় ৯১টি দলে ১৮২ জন দক্ষকর্মী টিকা প্রদানে কাজ করবে। টিকা দেওয়া হলে ওই কুকুরের গায়ে রং দেওয়া হবে। যাতে দ্বিতীয় বার তাকে একই টিকা দিতে না হয়।
সদর উপজেলা (ভারপ্রাপ্ত) স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. প্রজ্ঞা পারমিতার সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা তানিয়া আফরোজ ও জেলা প্রাণি সম্পাদক কর্মকর্তা মো. সাহেব আলী।
সভায় আরো জানানো হয়, টিকাদান কর্মসূচি সফল হওয়ার আগে যদি কাউকে কুকুরে কামড়ায়, তাহলে প্রথমে ডিটারজেন্ট অথবা খার জাতীয় সাবান দিয়ে ক্ষতস্থান অন্তত ১৫ মিনিট ভাল করে ধুয়ে নিতে হবে। এতে ৭০ থেকে ৮০ ভাগ জলাতঙ্কের জীবানু শেষ হয়ে যায়। পরে স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে চিকিৎসকের পরামর্শ নিয়ে টিকা দিতে হবে।

জনতার কণ্ঠ 24 সংবাদ

নাগরিক প্রত্যাশা পূরণের মাধ্যমে জিততে চায় ঝালকাঠির তরুণরা

স্টাফ রিপোর্টার : ‘আমিও জিততে চাই’ ক্যাম্পেইনের আওতায় নাগরিক সমস্যা সমাধানে ঝালকাঠিতে অনুষ্ঠিত হয়েছে দিনব্যাপী …