Latest News
শুক্রবার, ১৯ আগস্ট ২০২২ ।। ৪ঠা ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ
Home / জাতীয় / ভালো কাজের পুরস্কার বদলি

ভালো কাজের পুরস্কার বদলি

স্টাফ রিপোর্টার :
ঝালকাঠির কাঁঠালিয়ায় এতিম খানায় এতিম না থাকায় বরাদ্দ বাতিল এবং নিজ দপ্তরের অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে কাজ করায় যোগদানের আট মাসের মাথায় উপজেলা সমাজসেবা কর্মকর্তা এসএম দেলোয়ার হোসেনকে বদলি করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।
সৎ ও দক্ষ কর্মকর্তা হিসেবে উপজেলাজুড়ে যখন প্রশংসায় ভাসছিলেন তিনি, ঠিক সেই মুহূর্তে এতিম খানার দুর্নীতিবাজদের রোষানলে পড়েন তিনি। এসব দুর্নীতিবাজদের মিথ্যা অভিযোগের ভিত্তিতে কর্তৃপক্ষ তাকে অন্যত্র বদলির আদেশ দেন। তাঁর এ বদলিতে সমালোচনা ঝড় বইছে কাঁঠালিয়ায়।
গত ২৬ জুন সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক শেখ রফিকুল ইসলামের স্বাক্ষরিত এক আদেশে তাকে জেলার নলছিটি উপজেলায় বদলি করা হয়। নলছিটির কর্মকর্তা মো. মোফাজ্জেল হোসেন চৌধুরীকে কাঁঠালিয়া বদলি করা হয়। বদলির আদেশে আগামী ৬ জুলাইর মধ্যে কর্মস্থলে যোগদানের জন্য বলা হয়েছে।
জানা যায়, উপজেলা সমাজসেবা কর্মকর্তা এসএম দেলোয়ার হোসেন গত বছরের ১২ সেপ্টেম্বর কাঁঠালিয়ায় যোগদান করেন। যোগদানের পর উপজেলার বিভিন্ন এতিমখানার অনিয়ম, দুর্নীতি ও এতিম না থাকা সত্যেও লাখ লাখ টাকা আত্মসাতের বিরুদ্ধে ব্যবস্থা নেন তিনি। উন্মুক্তভাবে বয়স্ক ও প্রতিবন্ধী ব্যক্তিদের শনাক্ত, ভাতা যাচাই-বাছাই করাসহ উপজেলা সমাজসেবা কার্যালয়কে ঘুষ ও দুর্নীতিমুক্ত ঘোষণা করেন।
সমাজসেবা কার্যালয় সূত্র জানায়, উপজেলার নিবন্ধনকৃত ১৭টি এতিমখানায় ৬০৯জন এতিম নিবাসীর জন্য বছরে এক কোটি ৪৬ লাখ ১৬ হাজার টাকা অনুদান বরাদ্দ আসতো। কিন্ত উপজেলা সমাজসেবা কর্মকর্তা এস এম দেলোয়ার হোসেন যোগদানের পর এতিমখানাগুলো একাধিক বার সরেজমিনে পরিদর্শনে ১৩টি এতিম খানায় কোন এতিম নিবাসী না থাকায় মন্ত্রণালয়ে সঠিক প্রতিবেদন দেন তিনি। ফলে ওইসব প্রতিষ্ঠানের ক্যাপিটেশন ও বরাদ্দ বাতিল হয়। পাঁচটি এতিম খানার ৮৬ জন এতিম নিবাসীর বরাদ্দ বহাল থাকে। এছাড়া বয়স্ক ও প্রতিবন্ধী ব্যক্তিসহ অন্যান্য সুবিধা ভোগীদের উন্মুক্তভাবে যাচাই-বাছাই ও ভাতা প্রদান প্রক্রিয়া চালু করেন এ কর্মকর্তা। এতে প্রকৃত সুবিধাভোগীরা দুর্নীতি, স্বজনপ্রীতি ও হয়রানী ছাড়াই তাদের বরাদ্দের টাকা পাচ্ছেন।
চেঁচরী রামপুর ইউনিয়নের দক্ষিণ চেঁচরী গ্রামের স্বামী পরিত্যক্তা পলি বেগম বলেন, দীর্ঘদিন ধরে আমি কোন ভাতা পাইনি। কয়েকবার কাগজপত্র দিয়েছিলাম টাকা পয়সা না দিতে পারায় ভাতা পাইনি। নতুন সমাজসেবা কর্মকর্তার কাছে আবেদন করলে কোন টাকা পয়সা ছাড়াই ভাতার ব্যবস্থা হয়ে যায়। তিনি কোথাও কোন টাকা দিতে আমাকে নিষেধ করেছেন।
চেঁচরী রামপুর ইউপি চেয়ারম্যান মো. হারুন অর রশীদ বলেন, সমাজসেবা কর্মকর্তা একজন সৎ দক্ষ ও মানবিক অফিসার। তাঁর বদলি আমাকে হতাশ করেছে।
উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান ফাতিমা খানম বলেন, উপজেলা সমাজসেবা কর্মকর্তা দেলোয়ার হোসেন একজন সৎ, সাহসী ও পরিশ্রমী কর্মকর্তা। এখানে সৎ অফিসারদের স্বাধীনভাবে কাজ করা খুবই কঠিন। ম্যানেজ করে চলতে পারলে তার কোন সমস্যা নাই। আমার জানামতে অনেক চেষ্টা করেও যেটা দেলোয়ার হোসেনকে আপোস করানো সম্ভব হয়নি। তার বদলির কথা শুনে খুবই খারাপ লাগছে।
উপজেলা সমাজসেবা কর্মকর্তা এসএম দেলোয়ার হোসেন বলেন, আমি যোগদানের পর থেকে সরকারের নির্দেশনা অনুযায়ী আমার দপ্তরের আওতাধীন সকল কার্যক্রম সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করে আসছি। স্থানীয়দের তথ্য প্রমানের ভিত্তিতে একাধিকবার এতিমখানা সরেজমিনে পরিদর্শন করি। এ ব্যাপারে যথাযথ পদক্ষেপ গ্রহণ করি। এসব কারণে দুর্নীতি ও অনিয়মের সঙ্গে জড়িত একটি মহল মন্ত্রণালয়সহ বিভিন্ন দপ্তরে আমার বিরুদ্ধে নামে বেনামে মিথ্যা অভিযোগ করে আসছে।
তবে হঠাৎ করে কি কারণে আমাকে নলছিটিতে বদলি করা হয়েছে তার সঠিক কারণ আমার জানা নেই।
উপজেলা নির্বাহী কর্মকর্তা সুফল চন্দ্র গোলদার বলেন, সমাজসেবা কর্মকর্তা একজন সৎ মানুষ এবং দক্ষ অফিসার। তিনি এখানে যোগদানের পর বেশ কয়েকটি সাহসী পদক্ষেপ নিয়েছেন। বিশেষ করে বেশ কয়েকটি এতিমখানায় এতিম নিবাসী না থাকায় বরাদ্দ বাতিল হয়।

জনতার কণ্ঠ 24 সংবাদ

ঝালকাঠিতে বরখাস্তকৃত ইউপি চেয়ারমানের বিরুদ্ধে ক্ষমতা হস্তান্তর না করে গুরুত্বপূর্ণ নথি সরিয়ে ফেলার অভিযোগ

স্টাফ রিপোর্টার : সাময়িক বরখাস্ত হওয়ার পরেও ক্ষমতা হস্তান্তর না করে গুরুত্বপূর্ণ নথিপত্র সরিয়ে ফেলার …