Latest News
শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Home / আন্তর্জাতিক / যুক্তরাষ্ট্রে জাতীয়তাবাদের সমালোচনায় ফ্রান্সের প্রেসিডেন্ট

যুক্তরাষ্ট্রে জাতীয়তাবাদের সমালোচনায় ফ্রান্সের প্রেসিডেন্ট

ডেস্ক রিপোর্ট : যুক্তরাষ্ট্রের কংগ্রেসে দেওয়া ভাষণে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরোঁ জাতীয়তাবাদ ও বিচ্ছিন্নতাবাদের সমালোচনা করেছেন। স্থানীয় সময় বুধবার কংগ্রেসে দেওয়া ভাষণে তিনি আরো বলেন, এ ধরনের নীতি বৈশ্বিক সমৃদ্ধির জন্য হুমকি।

বিবিসি জানায়, এ ধরনের বক্তব্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘আমেরিকা ফার্স্ট’ যে এজেন্ডা রয়েছে, তার সমালোচনা হিসেবে ব্যাখ্যা করা হচ্ছে।

ম্যাকরোঁ বিশ্ব বাণিজ্য, ইরান ও পরিবেশ ইস্যুতে তাঁর দ্বিমতের কথা উল্লেখ করেন। কংগ্রেসে তাঁকে তিন মিনিটের স্ট্যান্ডিং ওভেশন (দাঁড়িয়ে সম্মান জানানো) দেওয়া হয়। ম্যাকরোঁ যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের মধ্যে অলঙ্ঘনীয় বন্ধের প্রশংসা করে উভয় দেশের ‘স্বাধীনতা, সহিষ্ণুতা ও সমান অধিকার’ বিষয়ে কথা বলেন।

ম্যাকরোঁ প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে জোরদার সম্পর্ক তৈরি করেছেন এবং তিনি প্রথম বিদেশি রাষ্ট্রনেতা যিনি ট্রাম্পের হোয়াইট হাউসে রাষ্ট্রীয় সফর করলেন।

ফ্রান্সের প্রেসিডেন্টের বক্তব্যে এটাই প্রতীয়মান হয় যে, দুই নেতা বিষয়ে একমত নন।

ম্যাকরোঁ বলেন, ভয় থেকে বাঁচতে বিচ্ছিন্নতাবাদ ও জাতীয়তাবাদ সাময়িকভাবে কাজে লাগতে পারে। তবে বিশ্বের জন্য দরজা বন্ধ করে দিলে এর ক্রমবিকাশ বন্ধ হবে না। এর ফলে নাগরিকদের ভয়ভীতি নিভে যাবে না, বরং আরো স্ফূলিঙ্গ আকারে আসতে পারে।

ফরাসি নেতা বলেন, ‘চরম জাতীয়তাবাদের যে কাজ সহিংস হওয়া, তা আমরা হতে দেব না। আরো সমৃদ্ধির আশা থাকা এই পৃথিবীকে আমরা অস্থির হতে দেব না।’

ম্যাকরোঁ বলেন, যুক্তরাষ্ট্রই জোটবদ্ধতা উদ্ভাবন করেছে এবং এখন একুশ শতকের জন্য সেটাকে নতুন করে নিয়ে আসতে হবে।