Latest News
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Home / আন্তর্জাতিক / অনুচ্ছেদ ৩৭০: কাশ্মীরের সাথে কী ঘটেছে এবং কেন এটি গুরুত্বপূর্ণ

অনুচ্ছেদ ৩৭০: কাশ্মীরের সাথে কী ঘটেছে এবং কেন এটি গুরুত্বপূর্ণ

কাশ্মীর একটি হিমালয় অঞ্চল যেটিকে পাকিস্তান এবং ভারত উভয়ই বলে যে সম্পূর্ণ তাদের।

এই অঞ্চলটি একসময় জম্মু ও কাশ্মীর নামে একটি রাজকীয় রাজ্য ছিল, কিন্তু ব্রিটিশ শাসনের শেষে উপমহাদেশ বিভক্ত হওয়ার পরপরই এটি ১৯৪৭ সালে ভারতের সাথে যোগ দেয়।
পাকিস্তান ও ভারত পরবর্তীকালে এটি নিয়ে যুদ্ধে লিপ্ত হয় এবং উভয়েই একটি যুদ্ধবিরতি লাইনে সম্মত হয়ে ভূখণ্ডের বিভিন্ন অংশ নিয়ন্ত্রণ করে।
নিরীহ কাশ্মীরিদের বিরুদ্ধে ভারতীয় বাহিনীর বর্বরতার কারণে ৩০ বছর ধরে ভারত-শাসিত পক্ষ – জম্মু ও কাশ্মীর রাজ্যে সহিংসতা হয়েছে।
এখন কি হয়েছে?
অগাস্টের প্রথম কয়েক দিনে কাশ্মীরে কিছু একটা ঘটতে চলেছে।
হাজার হাজার অতিরিক্ত ভারতীয় সেনা মোতায়েন করা হয়েছিল, একটি প্রধান হিন্দু তীর্থযাত্রা বাতিল করা হয়েছিল, স্কুল ও কলেজ বন্ধ করে দেওয়া হয়েছিল, পর্যটকদের চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল, টেলিফোন এবং ইন্টারনেট পরিষেবা স্থগিত করা হয়েছিল এবং আঞ্চলিক রাজনৈতিক নেতাদের গৃহবন্দী করা হয়েছিল।
তবে বেশিরভাগ জল্পনা ছিল যে ভারতীয় সংবিধানের ৩৫ এ অনুচ্ছেদ, যা রাজ্যের জনগণকে কিছু বিশেষ সুবিধা দিয়েছে, তা বাতিল করা হবে।
সরকার তখন সবাইকে অবাক করে দিয়ে বলেছিল যে এটি ৩৭০ অনুচ্ছেদের প্রায় সমস্ত প্রত্যাহার করছে, যা 35A এর অংশ এবং যা প্রায় ৭০ বছর ধরে ভারতের সাথে কাশ্মীরের জটিল সম্পর্কের ভিত্তি।
৩৭০ ধারা কতটা তাৎপর্যপূর্ণ?
নিবন্ধটি রাষ্ট্রকে একটি নির্দিষ্ট পরিমাণ স্বায়ত্তশাসনের অনুমতি দিয়েছে – তার নিজস্ব সংবিধান, একটি পৃথক পতাকা এবং আইন প্রণয়নের স্বাধীনতা। পররাষ্ট্র, প্রতিরক্ষা এবং যোগাযোগ কেন্দ্রীয় সরকারের সংরক্ষিত ছিল।
ফলস্বরূপ, জম্মু ও কাশ্মীর স্থায়ী বসবাস, সম্পত্তির মালিকানা এবং মৌলিক অধিকার সম্পর্কিত নিজস্ব নিয়ম তৈরি করতে পারে। এটি রাজ্যের বাইরের ভারতীয়দের সম্পত্তি ক্রয় বা সেখানে বসতি স্থাপনে বাধা দিতে পারে।
সাংবিধানিক বিধানটি কাশ্মীরের সাথে ভারতের প্রায়শই ভরাডুবি সম্পর্ককে জোরদার করেছে, বিভাজনের সময় ভারতে যোগদানকারী একমাত্র মুসলিম সংখ্যাগরিষ্ঠ অঞ্চল।
সরকার কেন এটা করল?
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং হিন্দু জাতীয়তাবাদী ভারতীয় জনতা পার্টি দীর্ঘকাল ধরে 370 ধারার বিরোধিতা করেছিল এবং এটি প্রত্যাহার করা ছিল দলের 2019 সালের নির্বাচনী ইশতেহারে।
তারা যুক্তি দিয়েছিল যে কাশ্মীরকে একীভূত করার জন্য এটি বাতিল করা দরকার এবং এটিকে ভারতের বাকি অংশের মতো একই ভিত্তিতে স্থাপন করা দরকার। এপ্রিল-মে সাধারণ নির্বাচনে ব্যাপক ম্যান্ডেট নিয়ে ক্ষমতায় ফিরে আসার পর, সরকার তার প্রতিশ্রুতি পালনে কোনো সময় হারায়নি।
সোমবারের পদক্ষেপের সমালোচকরা এটিকে ভারত বর্তমানে যে অর্থনৈতিক মন্দার সম্মুখীন হচ্ছে তার সাথে যুক্ত করছে – তারা বলে যে এটি সরকারের জন্য একটি অত্যন্ত প্রয়োজনীয় বিচ্যুতি প্রদান করে।
অনেক কাশ্মীরি বিশ্বাস করেন যে বিজেপি শেষ পর্যন্ত অ-কাশ্মীরিদের সেখানে জমি কেনার অনুমতি দিয়ে মুসলিম-সংখ্যাগরিষ্ঠ অঞ্চলের জনসংখ্যার চরিত্র পরিবর্তন করতে চায়।
এই পদক্ষেপটি মিস্টার মোদির ইচ্ছার সাথেও খাপ খায় যে বিজেপি কাশ্মীর এবং পাকিস্তানের বিরুদ্ধে কঠোর।
মাটিতে কি পরিবর্তন হয়েছে?
কাশ্মীরের আর আলাদা সংবিধান থাকবে না কিন্তু অন্যান্য রাজ্যের মতো ভারতীয় সংবিধান মেনে চলতে হবে।
সমস্ত ভারতীয় আইন কাশ্মীরিদের জন্য স্বয়ংক্রিয়ভাবে প্রযোজ্য হবে এবং রাজ্যের বাইরের লোকেরা সেখানে সম্পত্তি কিনতে পারবে।
সরকার বলছে এর ফলে এ অঞ্চলে উন্নয়ন হবে।
“আমি জম্মু ও কাশ্মীরের জনগণকে বলতে চাই 370 এবং 35A ধারা রাজ্যের কী ক্ষতি করেছে,” মিঃ শাহ সংসদে বলেছেন। “এই ধারাগুলির কারণেই গণতন্ত্র কখনই পুরোপুরি বাস্তবায়িত হয়নি, রাজ্যে দুর্নীতি বেড়েছে, কোনও উন্নয়ন হয়নি।”
সরকার রাজ্যটিকে দুটি ছোট, ফেডারেল শাসিত অঞ্চলে বিভক্ত করার জন্যও পদক্ষেপ নিয়েছিল। একটি অঞ্চল মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাশ্মীর এবং হিন্দু সংখ্যাগরিষ্ঠ জম্মুকে একত্রিত করবে। অন্যটি বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ লাদাখ, যা সাংস্কৃতিক ও ঐতিহাসিকভাবে তিব্বতের কাছাকাছি।
এই সব বৈধ?
সংবিধান অনুসারে, ৩৭০ অনুচ্ছেদ শুধুমাত্র “রাজ্য সরকারের” চুক্তির সাথে সংশোধন করা যেতে পারে। কিন্তু জম্মু ও কাশ্মীরে এক বছরেরও বেশি সময় ধরে রাজ্য সরকার নেই।
২০১৮ সালের জুনে, তৎকালীন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির সরকার সংখ্যালঘুতে নামিয়ে আনার পর ভারত ফেডারেল শাসন জারি করে। এর অর্থ হল ফেডারেল সরকারকে শুধুমাত্র গভর্নরের সম্মতি নিতে হবে যিনি তার শাসন আরোপ করবেন।
সরকার বলেছে যে এটি পরিবর্তনগুলি আনার অধিকারের মধ্যে রয়েছে এবং অতীতে ফেডারেল সরকারগুলি দ্বারা অনুরূপ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আন্তর্জাতিক গণমাধ্যম থেকে ভাষান্তর করে রিপোর্ট তৈরী করেছে জীবন আহমেদ,সাংবাদিক

জনতার কণ্ঠ 24 সংবাদ

কয়েক ঘণ্টার ব্যবধানে ডুবল দুই নৌকা, নিহত ২৯

অনলাইন ডেস্ক : তিউনিসিয়ার উপকূলে কয়েক ঘণ্টার ব্যবধানে অন্তত দুটি নৌকা ডুবে গেছে। এতে অন্তত ২৯ জন …