Latest News
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Home / কৃষি / ‘এআইপি’ পদক পাচ্ছেন ঝালকাঠির মাহফুজুর রহমান

‘এআইপি’ পদক পাচ্ছেন ঝালকাঠির মাহফুজুর রহমান

স্টাফ রিপোর্টার :
কৃষিক্ষেত্রে বিশেষ অবদানের জন্য বাণিজ্যিকভিত্তিতে ফল বাগান ও নার্সারি স্থাপন করে বাংলাদেশে ভিয়েতনামের খাটো জাতের নারিকেলের বাগান করে সফল ঝালকাঠির এশা ইন্টিগ্রেটেড এগ্রিকালচারাল ফার্মের প্রতিষ্ঠাতা সফল কৃষক মো. মাহফুজুর রহমান সিআইপি মর্যাদায় ‘এআইপি’ (এগ্রিকালচারলি ইম্পরট্যান্ট পারসন) পদক বা স্বীকৃতি পাচ্ছেন। কৃষি বিজ্ঞানী, কৃষি উদ্যোক্তা ও রপ্তানিকারকদের প্রথমবারের মতো বিশেষ মর্যাদা দিতে যাচ্ছে কৃষি মন্ত্রণালয়।
মাহফুজুর রহমান ঝালকাঠি সদর উপজেলার বেশাইন খান গ্রামের মরহুম আব্দুল গফুর মোল্লার পুত্র। খুলনা সরকারি এম এম সিটি কলেজ থেকে স্নাতক ডিগ্রি শেষ করে জন্মস্থানে গিয়ে আধুনিক পদ্ধতিতে কৃষি কাজ শুরু করেন। তিনি মানবকল্যাণমূলক সংগঠন ‘ফজলুর রহমান ওয়েলফেয়ার ফাউন্ডেশনের’ পল্লী উন্নয়ন ও কৃষি বিষয়ক সম্পাদক।
আজ বুধবার ওসমানি স্মৃতি মিলনায়তে তাঁর হাতে এই পদক তুলে দেবেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। গত রবিবার এআইপি হিসেবে মনোনীত ১৩ জনের নামে গেজেট প্রকাশিত হয়েছে। যাদেরকে এআইপি কার্ড দেয়ার জন্য মনোনীত করা হয়েছে। তাঁরা অন্যান্য ক্ষেত্রে সিআইপিদের মতো বিভিন্ন সুযোগ-সুবিধা ভোগ করবেন।
কৃষি উৎপাদন, বাণিজ্যিক খামার স্থাপন ও কৃষি প্রক্রিয়াকরণ শিল্পে এআইপি নির্বাচিত হয়েছেন ৬ জন। তাদের মধ্যে বাণিজ্যিকভিত্তিতে ফল বাগান ও নার্সারি স্থাপন, বাংলাদেশে ভিয়েতনামের খাটো জাতের নারিকেলের বাগান স্থাপন করে সফল ঝালকাঠির এশা ইন্টিগ্রেটেড এগ্রিকালচারাল ফার্মের প্রতিষ্ঠাতা কৃষক মো. মাহফুজুর রহমান এআইপি কার্ড পাচ্ছেন।
মনোনীতকে এআইপি কার্ডের সঙ্গে মন্ত্রণালয় থেকে একটি প্রশংসাপত্র দেওয়া হবে। এআইপির মেয়াদ হবে এক বছর। চলতি বছরের জুলাই থেকে পরের বছরের জুন মাস পর্যন্ত। এআইপিরা সচিবালয়ে প্রবেশের জন্য পাস পাবেন। বিভিন্ন জাতীয় অনুষ্ঠান ও সিটি/মিউনিসিপ্যাল করপোরেশনের নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ পাবেন। বিমান, রেল, সড়ক ও জলপথে ভ্রমণে সরকার পরিচালিত গণপরিবহনে আসন সংরক্ষণে অগ্রাধিকার পাবেন।
একজন এআইপি ব্যবসা বা দাপ্তরিক কাজে বিদেশে ভ্রমণের জন্য ভিসা পেতে পররাষ্ট্র মন্ত্রণালয় সংশ্লিষ্ট দূতাবাসকে উদ্দেশ করে লেটার অব ইন্ট্র্রোডাকশন ইস্যু করবে। একজন এআইপি তাঁর স্ত্রী, পুত্র, কন্যা, মাতা, পিতা ও নিজের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালের কেবিন সুবিধা প্রাপ্তিতে অগ্রাধিকার পাবেন এবং বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ-২ ব্যবহারের সুবিধা পাবেন।

জনতার কণ্ঠ 24 সংবাদ

নলছিটিতে স্বেচ্ছাসেবক লীগ নেতা হত্যা মামলায় নারী ইউপি চেয়ারম্যান কারাগারে

স্টাফ রিপোর্টার : ঝালকাঠির নলছিটিতে আলোচিত স্বেচ্ছাসেবক লীগ নেতা জিয়াউল হাসান ফুয়াদ কাজী হত্যায় জড়িত …