Latest News
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Home / জাতীয় / ঝালকাঠিতে ইকোপার্ক রক্ষার দাবিতে জনস্বার্থে মামলা

ঝালকাঠিতে ইকোপার্ক রক্ষার দাবিতে জনস্বার্থে মামলা

স্টাফ রিপোর্টার :
ঝালকাঠির চার নদীর মোহনায় গড়ে ওঠা ইকোপার্ক দখদারদের হাত থেকে রক্ষার দাবিতে জনস্বার্থে মামলা করা হয়েছে। বুধবার সকাল ১১টায় ঝালকাঠি প্রথম যুগ্ম জেলা ও দায়রা জজ আদালতে এ মামলা করা হয়। ঝালকাঠি ইকোপার্ক রক্ষা এবং খাল-নদী ও পরিবেশ বাঁচাও আন্দোলন কমিটির পক্ষে শহরের চারজন বিশিষ্ট নাগরিক বাদী হয়ে মামলাটি করেন। মামলায় বিবাদী করা হয় ঝালকাঠির জেলা প্রশাসক, পৌরসভার মেয়র ও তাঁর ছেলে মনিরুল ইসলাম তালুকদারসহ ১৬ জনকে। আদালতের বিচারক মো. হুমায়ুন কবির মামলাটি গ্রহণ করে আগামী ২৮ নভেম্বর শুনানীর দিন ধার্য করেন।
মামলার বিবরণে জানা যায়, ঝালকাঠির সুগন্ধা, বিষখালী, ধানসিঁড়ি ও গাবখান নদীর মোহনায় জেগে ওঠা চরের ৯০ একর খাস জমিতে ২০০২ সালে ইকোপার্ক স্থাপনের সিদ্ধান্ত নেয় জেলা প্রশাসন। ২০০৭Ñ০৮ অর্থবছরে প্রকল্পের জন্য চার কোটি টাকা বরাদ্দ করা হয়। ওই সময় বালু দিয়ে ভরাট করা হয় প্রকল্প এলাকা। একটি ভূমিগ্রাসী চক্র প্রকল্প এলাকার প্রায় ৯০ একর জমির মালিকানা দাবি করে মামলা করলে আদালতের নিষেধাজ্ঞায় থমকে যায় ইকোপার্কের কার্যক্রম। সম্প্রতি ওই চক্রটির পক্ষে আদালত রায় দিলে ক্ষুব্দ হয় ঝালকাঠির সর্বস্তরের মানুষ। তাঁরা ইকোপার্ক রক্ষায় আন্দোলনের ঘোষণা দেন। ইকোপার্ক রক্ষায় একটি কমিটিও করা হয়। ওই কমিটির উদ্যোগে মানববন্ধন, লিফলেট বিতরণ, প্রচারণা ও গণস্বাক্ষর কর্মসূচি পালন করা হয়। মামলায় ভ‚মি খেকোদের হাত থেকে ইকোপার্ক রক্ষার দাবি জানানো হয়।
মামলার বাদী মো. মহিন উদ্দিন তালুকদার মইন বলেন, শহরবাসীর হৃদয়ের স্পন্দন হচ্ছে ইকোপার্ক। ইকোপার্ক দখল করার পায়তারা করছে একটি গোষ্ঠী। আমরা তাদের বিপক্ষে অবস্থান নিয়েছি। ঝালকাঠিবাসীর স্বার্থে আমরা পার্কটি রক্ষার দাবি জানাচ্ছি।
মামলার বাদী পক্ষের আইনজীবী অ্যাডভোকেট সাকিনা আলম লিজা বলেন, ইকোপার্কটি দখল হয়ে যাচ্ছে। একটি চক্র আদালতকে ভুল বুঝিয়ে নিজেদের পক্ষে রায় নিয়ে নেন। আমরা তাদের ডিক্রি বাতিলের দাবি জানিয়ে জনস্বার্থে মামলাটি করেছি। আদালত আগামী ২৮ নভেম্বর মামলার শুনানির জন্য দিন ধার্য করেছেন। ওই দিন এ বিষয়ে আদেশ দেওয়া হবে।

জনতার কণ্ঠ 24 সংবাদ

ঝালকাঠি টেলিভিশন সাংবাদিক সমিতির ইফতার অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার : ঝালকাঠি টেলিভিশন সাংবাদিক সমিতির ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। শনিবার সন্ধ্যায় …