Latest News
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Home / জাতীয় / ঝালকাঠিতে নৌপরিবহনে যাত্রীসেবার মান বৃদ্ধির দাবিতে স্মারকলিপি

ঝালকাঠিতে নৌপরিবহনে যাত্রীসেবার মান বৃদ্ধির দাবিতে স্মারকলিপি

স্টাফ রিপোর্টার :
ঝালকাঠিতে নৌপরিবহনে যাত্রীসেবার মানবৃদ্ধি, প্রতিযাত্রীর জন্য লাইফ জ্যাকেট ও পর্যাপ্ত ফায়ারবল স্থাপনসহ ৮দফা দাবিতে স্মারকলিপি প্রদান করা হয়েছে। যাত্রীদের পক্ষ থেকে রবিবার সকাল ১১টায় নৌ মন্ত্রীর বরাবরে দেওয়া স্মারকলিপিটি গ্রহণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. কামাল হোসেন।
লঞ্চে যাতায়াতকারী বালী তাইফুর রহমান তুর্য, এফ এইচ রিভান ও আনিসুর রহমান জানান, লঞ্চে যাত্রীবাহী নৌ পরিবহনে যত যাত্রী থাকবে তাদের প্রত্যেকের বিপরীতে একটি করে লাইফ জ্যাকেট বরাদ্দ করতে হবে, যা যাত্রীদের লঞ্চে ওঠার সঙ্গে সঙ্গে দিতে হবে। প্রতিটি নৌযানে ফায়ার বল পর্যাপ্ত পরিমানে স্থাপন করতে হবে, কেননা ফায়ার ইস্টিংগুইশার অনেকেই ব্যবহার করার সুযোগ পায় না। ফায়ারবল যাতে নিয়মিত হালনাগাদ করা হয় তার ব্যস্থাপনা করতে হবে। নিয়মিত তদারকির ব্যবস্থা নিতে হবে। প্রতিটি নৌ পরিবহনে দ্রæত বের হবার ব্যবস্থা (ইমার্জেন্সি এক্সিট) রাখতে হবে। এমার্জেন্সি এলার্ম এবং ফায়ার এলার্ম থাকতে হবে, যাতে হঠাৎ কোনো বিপদ ঘটলে যাত্রীরা দ্রæত শতর্ক হতে পারে ও প্রস্থান করতে পারেন। এছাড়াও মাস্টার, সুকানিদের কক্ষে তাঁরা ব্যতীত কোনো যাত্রী যাতে পরিবহন করতে না পারে তার ব্যবস্থা গ্রহণ করতে হবে। যাত্রীসেবার মান বাড়াতে ডেকের যাত্রীর জন্য ফেøারে ম্যাট্রেস বা তোষক বরাদ্দ দিতে হবে। নৌ পরিবহনে পরিচালনা পদ্ধতিতে ডিজিটালাইজেশন আনতে হবে, যাতে অনলাইন পদ্ধতিতে তাঁরা স্যটেলাইটের সাথে সংযুক্ত থাকতে পারে এবং যে কোনো দুর্ঘটনার বিস্তারিত তথ্য এবং লোকেশন পাওয়া যায়। কোনোক্রমেই যাত্রী ধারণক্ষমতার অধিক যাত্রী পরিবহন করতে পারবে না।
ঝালকাঠির সুগন্ধা নদীতে গত ২৩ ডিসেম্বর বরগুনাগামী এমভি অভিযান ১০ লঞ্চ দুর্ঘটনায় এখন পর্যন্ত ৪৬ জনের মৃত্যু হয়। নিখোঁজ রয়েছেন আরো অনেকে।

জনতার কণ্ঠ 24 সংবাদ

ঝালকাঠি টেলিভিশন সাংবাদিক সমিতির ইফতার অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার : ঝালকাঠি টেলিভিশন সাংবাদিক সমিতির ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। শনিবার সন্ধ্যায় …