Latest News
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Home / জাতীয় / ডেঙ্গু সম্পর্কে পরামর্শ

ডেঙ্গু সম্পর্কে পরামর্শ

জনতার কণ্ঠ ২৪ ডেস্ক :
এই সময়ে ঢাকায় অবস্থানকালে কারো ডেঙ্গু জ্বর হলে ঢাকা থেকে অন্য কোনো জেলা বা উপজেলায় না যাওয়াই শ্রেয়। কারণ পরিস্থিতি খারাপ হলে চিকিৎসার জন্য পুনরায় ঢাকাতেই যেতে হতে পারে। তাছাড়া একজন ডেঙ্গু রোগী থেকে এই রোগ পুরো এলাকায় মশার মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে। সচেতন হোন। সতর্ক থাকুন। ভালো থাকুন।
এ মূহুর্তে আমাদের যেটা করা উচিত তা হলো এডিস মশার বংশবিস্তার করাকে বাধাগ্রস্ত করা বা বিনষ্ট করা। আমরা হয়তো জানিনা যে আমরা নিত্তনৈমিত্তিক জীবনে ইউজ করি এমন একটি কেমিক্যাল এডিস মশার ডিম, লার্ভা (larvae) বা পিয়ুপা (pupae) কে মারতে যথেষ্ট কার্যকরী।
তা হলো সোডিয়াম হাইপোক্লোরাইট। এটা ব্লীচ নামে ও পরিচিত। বাজারে সোডিয়াম হাইপোক্লোরেট, Clorox (ক্লোরক্স) নামে বিক্রি হয়। এর দাম খুব-ই কম।
১.৫ গ্যালন পানিতে মাত্র দুই চা-চামচ ব্লীচ মেশালেই বদ্ধ পানির মশার ডিম, লার্ভা বা পিয়ুপা মারা যাবে এবং এডিস মশার বংশবৃদ্ধি নষ্ট হবে। বাজারে যেই পার্সেন্টেইজের সোডিয়াম হাইপোক্লোরাইট বিক্রি হয় তা ব্যবহার করলে মশার ডিম ফার্দার বংশবিস্তার করতে পারেনা! লার্ভাগুলো সোডিয়াম হাইপোক্লোরাইট ব্যবহারের আনুমানিক ২৫ মিনিট থেকে ৫ ঘন্টার মধ্যে মারা যায়, এবং পিউপাগুলো ৫ ঘন্টা থেকে ২০ ঘন্টার মধ্যে মারা যায়। তবে মনে রাখবেন, সোডিয়াম হাইপোক্লোরেট একটি পূর্নাঙ্গ মশাকে মারতে পারেনা।
বাজারে এক লিটার Clorox এর দাম মাত্র ৩২০ টাকা। উপরের হিসাব অনুযায়ী আপনি এক লিটার Clorox আনুমানিক ৮৫০ লিটার পানির সাথে মিশিয়ে মশার মারনাস্ত্র বা মশার শরবত বানাতে পারবেন যা আপনি যে বিল্ডিং বা বাসায় থাকেন তার আশে-পাশের বদ্ধ পানিতে জন্মানো মশার ডিম, লার্ভা বা পিউপাকে মারার জন্যে more than enough. REMEMBER ONLY Tk.320.
এছাড়াও, 15% apple cider vinegar এর সাথে 85% পানি মিশিয়ে বদ্ধপানিতে দিলে ও মশার লার্ভা মারা যাবে।
তাই, আসুন যত তাড়াতাড়ি সম্ভব মশার বংশবৃদ্ধি বিনাশ করি, কারন prevention is better than cure!!!