Latest News
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
Home / জাতীয় / বিশ্বের শীর্ষ দুই শতাংশ বিজ্ঞানীর তালিকায় ঝালকাঠির ড. আরীফ

বিশ্বের শীর্ষ দুই শতাংশ বিজ্ঞানীর তালিকায় ঝালকাঠির ড. আরীফ

স্টাফ রিপোর্টার :
মার্কিন যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রকাশনা সংস্থা এলসেভিআর এর সাম্প্রতিক র‌্যাঙ্কিং ডাটাবেজ অনুযায়ী বিশ্বের শীর্ষ দুই শতাংশ বিজ্ঞানীদের তালিকায় স্থান পেয়েছেন ঝালকাঠি জেলার কাঁঠালিয়া উপজেলার সন্তান চট্টগ্রামের আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের সহকারী অধ্যাপক ড. মুহা. আরীফুল হক।
ড. আরীফ পূর্বেও তাঁর গবেষণার জন্য যুক্তরাষ্ট্রভিত্তিক র‌্যাঙ্কিং প্রদানকারী প্রতিষ্ঠান স্কোপাস এর ২০২০ এবং ২০২১ সালের ডাটাবেজ অনুযায়ী চট্টগ্রাম আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের শীর্ষ গবেষকদের তালিকায় স্থান করে নেন।
ড. মুহা. আরীফুল হক ২০১৮ সালে ন্যাশনাল ইউনিভার্সিটি অব মালয়েশিয়া (ইউকেএম) থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন এবং তিনি বাংলাদেশের সর্বকনিষ্ঠ পিএইচডি ডিগ্রিধারিদের একজন। পিএইচডি গবেষণার সময় তিনি মালযেশিয়া সরকার হতে মর্যাদাপূর্ণ মালয়েশিযান ইন্টারন্যাশনাল স্কলারশিপ (এমআইএস) পেয়েছিলেন।
এ ছাড়াও তিনি ২০১৮ সালে ‘এমএনপিএস বেস্ট পিএইচডি থিসিস অ্যাওযার্ড’ এবং ‘এক্সিলেন্ট পিএইচডি স্টুডেন্ট অ্যাওয়ার্ড’ অর্জন করেন। পিএইচডিতে তাঁর চমৎকার একাডেমিক এবং গবেষণার কৃতিত্বের জন্য তিনি ২০১৮ সালে ইউকেএম পিএইচডি গোল্ড অ্যাওয়ার্ড এর জন্য মনোনীত হযেছিলেন।
ড. আরীফ তাঁর পেশাগত ও গবেষণা কর্মজীবনে বিভিন্ন জাতীয়, আন্তর্জাতিক সম্মেলন ও গবেষণা সেমিনারে অংশগ্রহণ করেছেন। তিনি আয়োজক কমিটিতেও কাজ করেছেন। এ ছাড়াও তিনি মালয়েশিযান ন্যাচারাল প্রোডাক্ট সোসাইটি এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সোসাইটি ফর নিউরোসাযেন্সের সদস্।
ড. মুহা. আরীফুল হক ১৯৯২ সালের ৯ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন। তিনি ঝালকাঠি জেলার কাঁঠালিয়া উপজেলার বাঁশবুনিয়া গ্রামের বাংলাদেশ সেনাবাহিনীতে কর্মরত ধর্মীয় শিক্ষক মো. মনিরুল হক এবং ডা. ফজলুতুন নিছা দম্পতির জ্যেষ্ঠ ছেলে। বাবার চাকরির সুবাদে ড. আরীফ বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ থেকে বিজ্ঞান বিভাগে ২০০৭ সালে এসএসসি, চট্টগ্রাম কলেজ থেকে বিজ্ঞান বিভাগে ২০০৯ সালে এইচএসসি, চট্টগ্রাম আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফার্মাসী বিভাগ থেকে ২০১৪ সালে বি ফার্ম (সম্মান) সম্পন্ন করেন। এরপর তিনি ২০১৮ সালে ন্যাশনাল ইউনিভার্সিটি অব মালয়েশিয়ার ফার্মাসি অনুষদ থেকে কৃতিত্বের সঙ্গে ডক্টরেট ডিগ্রি লাভ করেন।
বর্তমানে তিনি শিক্ষা ছুটি নিয়ে যুক্তরাষ্ট্রের সর্ববৃহৎ ও শীর্ষস্থানীয় ক্যান্সার গবেষণা প্রতিষ্ঠান ইউনিভার্সিটি অফ টেক্সাস এমডি অ্যান্ডারসন ক্যান্সার সেন্টারে নিউরোইমিউনোলজি বিষয়ে গবেষণারত আছেন।

জনতার কণ্ঠ 24 সংবাদ

ঝালকাঠি টেলিভিশন সাংবাদিক সমিতির ইফতার অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার : ঝালকাঠি টেলিভিশন সাংবাদিক সমিতির ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। শনিবার সন্ধ্যায় …