Latest News
বুধবার, ২৯ মে ২০২৪ ।। ১৫ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Home / জাতীয় / কর্নকাঠীতে সজিব মৃধার ইটভাটায় হরদমে কাঠ পুড়িয়ে পরিবেশ দূষণ

কর্নকাঠীতে সজিব মৃধার ইটভাটায় হরদমে কাঠ পুড়িয়ে পরিবেশ দূষণ

স্টাফ রিপোর্টার :
বরিশাল সদর উপজেলার চরকাউয়া ইউনিয়নের কর্নকাঠি গ্রামে নেক্সট ব্রিক্স নামে ইটভাটায় কাঠ পুড়িয়ে পরিবেশ দূষণ করার অভিযোগ পাওয়া গেছে। এলাকার কৃষি জমিতে গড়ে উঠা এ ইটের ভাটার কারনে পরিবেশ ও ফসল উৎপাদন মারাত্মক হুমকির সম্মুখীন । দুই দফায় বন্ধ করে দেওয়া হলেও বিভিন্ন নামে দুই ভাই এ অবৈধ ইটভাটায় কাঠ দিয়ে ইট পোড়াচ্ছেন।
স্থানীয় সুত্রে জানা যায়, নেক্সট ব্রিক্স নামক ইটের ভাটাটি সরকারী নিষেধাজ্ঞা ও আইন অমান্য করে চালানো হচ্ছে। তারা কয়লার বদলে জ্বালানী কাঠ ব্যবহার করে পরিবেশের ভারসাম্য নষ্ট করছে। যা সম্পূর্ন আইনত দন্ডনীয় অপরাধ। যার কারণে এলাকাবাসী অতিষ্ঠ।
নেক্সট ব্রিক্সের মালিক প্রথমে ২০১৫-১৮ সাল এই ৪ বছর পর্যন্ত রোজ ব্রিক্স নামে ইট ভাটার ব্যবসা করেন। এক পর্যায়ে পরিবেশ অধিদপ্তর মামলা ও জরিমানা করলে নাম পরিবর্তন করে ২০১৯ সালে এন এন বি ব্রিক্স নামে আবারো অবৈধভাবে ব্যবসা শুরু করে। পরে পরিবেশ অধিদপ্তরের লাইসেন্স না থাকার কারনে আবারো মামলা ও জরিমানা হয়।
সজিব মৃধা ও কামরুল মৃধা কুট কৌশলী। পরিবেশসহ সংশ্লিষ্ট দপ্তরের লাইসেন্স না নিয়ে বার বার প্রতারনার মাধ্যমে অবৈধবাবে ইট পুড়িয়ে যাচ্ছে। এক দিকে কাঠ পুড়িয়ে পরিবেশ বিনষ্ট অন্যদিকে সরকারের রাজ্বস্বরফাঁকি দিচ্ছে। রোজ ব্রিক্স নামে মামলা হলে রোজের নাম পরিবর্তন করে এন এন বি নামে ইট ভাটা চালু করে। এন এন বির নামে মামলা হলে তারা এবার কৌশল করে নুতন নাম নেক্সট ব্রিক্স নামে ইটের ভাটার ব্যবসা পরিচালনা করছে । একই মালিক বারবার নাম পরিবর্তন করে সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে পরিবেশের ভারসাম্য নষ্ট করে ব্যবসা করাতে এলাকাবাসী ক্ষুদ্ধ।
উক্ত ইট ভাটার মালিক চরকাউয়া ইউনিয়নের সাবেক মেম্বার আব্দুল বারেক মৃধার ২ ছেলে মাহফুজুর রহমান (সজিব) মৃধা ও আতিকুর রহমান কামরুল মৃধা।
পরিবেশ আইনের তোয়াক্কা না করে জনবসতির পাশে গড়ে উঠা ‘নেক্সট ব্রিকস’ নামের একটি ইটভাটার কারণে চরম দুর্ভোগ পোহাচ্ছেন এই অঞ্চলের স্কুল কলেজের শিক্ষার্থীসহ নানা পেশার মানুষ।
দুর্ভোগে অতিষ্ঠ হয়ে এলাকাবাসী এই সমস্যা সমাধানের জন্য জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাদের হস্তক্ষেপ কামনা করেছেন।
এ ব্যাপারে অভিযুক্ত ইট ভাটার মালিক সজিব মৃধা ও কামরুল মৃধার সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তার ফোন বন্ধ পাওয়া যায়।

জনতার কণ্ঠ 24 সংবাদ

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির ঝালকাঠিতে আহ্বায়ক কমিটি গঠন

স্টাফ রিপোর্টার : একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির ঝালকাঠি জেলা শাখার আহ্বায়ক কমিটি গঠিত হয়েছে। …