Latest News
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪ ।। ২রা বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Home / জাতীয় / ঝালকাঠিতে উচ্চফলনশীল মুগ ডাল সম্প্রসারণে মাঠ দিবস

ঝালকাঠিতে উচ্চফলনশীল মুগ ডাল সম্প্রসারণে মাঠ দিবস

স্টাফ রিপোর্টার :
ঝালকাঠিতে উচ্চফলনীল মুগ ডাল ‘বিনা-৭’ এর চাষাবাদ সম্প্রসারণে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। ‘পরিবর্তিত আবহাওয়া উপযোগী বিভিন্ন ফসল ও ফলের জাত উন্নয়ন কর্মসূচি’ এর আওতায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট-বিনা যৌথভাবে সোমবার বিকেলে ঝালকাঠি সদর উপজেলার গাবখান গ্রামে এ মাঠ দিবসের আয়োজন করে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. ফজলুল হক এতে প্রধান অতিথি ছিলেন। এছাড়া কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত উপপরিচালক মনিরুল ইসলাম ও সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. খায়রুল ইসলাম মল্লিক এবং পরমাণু গবেষণা ইনস্টিটিউটের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ডক্টর বাবুল আকতার ও সহকারী বৈজ্ঞানিক কর্মকর্তা কাজী এনায়েত হোসেনসহ কৃষি কর্মকর্তা ও মুগচাষীরা আলোচনায় অংশ নেন। স্থানীয় ইউপি সদস্য মোঃ হুমায়ূন কবির সভাপতিত্ব করেন।
সংশিষ্টরা জানান, এবারে ঝালকাঠিতে এক হাজার সাতশ হেক্টর জমিতে মুগ ডালের আবাদ হয়েছে। এরমধ্যে বাংলাদেশ পরমাণু গবেষণা ইনস্টিটিউট-বিনা উদ্ভাবিত বিনামুগ-৭ এর ক্ষেতে চাষ করে হেক্টরপ্রতি দেড় টন ফলন পাওয়া গেছে। সাধারণ জাতের ফলন এক টনেরও কম। আগামীতে বিনামুগ-৭ আবাদ করার জন্য অনেকে আগ্রহ প্রকাশ করেছে। মাঠ দিবসে এলাকার শতাধিক ডালচাষী উপস্থিত ছিলেন।