Latest News
বুধবার, ২৯ মে ২০২৪ ।। ১৫ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Home / জাতীয় / ঝালকাঠিতে এইচএসসি পরীক্ষার প্রবেশপত্র বিতরণে অর্থ আদায়ের প্রতিবাদে বিক্ষোভ

ঝালকাঠিতে এইচএসসি পরীক্ষার প্রবেশপত্র বিতরণে অর্থ আদায়ের প্রতিবাদে বিক্ষোভ

স্টাফ রিপোর্টার :
ঝালকাঠি সদর উপজেলার বিনয়কাঠি শেরে বাংলা ফজলুল হক ডিগ্রি কলেজে এইচএসসি পরীক্ষার প্রবেশপত্র বিতরণে টাকা নেওয়ার প্রতিবাদে আজ শনিবার দুপুরে বিক্ষোভ মিছিল করেছে পরীক্ষার্থীরা। এসময় তারা কলেজের অধ্যক্ষকে কক্ষের মধ্যে অবরুদ্ধ করে রাখে। পরীক্ষার দুইদিন আগেও টাকার অভাবে অনেক পরীক্ষার্থী প্রবেশপত্র নিতে পারেনি। এতে বিক্ষুব্ধ হয়ে ওঠেন পরীক্ষার্থী ও তাদের অভিভাবকরা।
পরীক্ষার্থীরা জানায়, শেরে বাংলা ফজলুল হক ডিগ্রি কলেজ থেকে এবছর ২৩১ জন এইচএসসি পরীক্ষায় অংশ নিবে। কলেজে কর্তৃপক্ষ তাদের কাছ থেকে ৮০০ থেকে এক হাজার টাকা আদায় করছে। টাকা না দিলে পরীক্ষার প্রবেশপত্র দিচ্ছে না কলেজ কর্তৃপক্ষ। এই টাকা পরীক্ষার্থীদের কাছ থেকে কেন্দ্র খরচ হিসেবে নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন কলেজের অধ্যক্ষ নিজাম হায়দার। পরীক্ষার্থীরা অভিযোগ করেন, এক দিন কলেজে অনুপস্থিত থাকলেও একশত টাকা জরিমানা নিচ্ছে কর্তৃপক্ষ। পলাশ শর্মা নামের এক পরিক্ষার্থীকে ৮৩ দিন অনুপস্থিত দেখিয়ে তাঁর কাছে ৮৩০০ টাকা জরিমান দাবি করছে কলেজ কর্তৃপক্ষ। টাকা না দিলে প্রবেশপত্র দেয়া হবে না বলেও কলেজের শিক্ষকরা ওই শিক্ষার্থীকে জানিয়ে দেয়। এসব ঘটনায় বিক্ষুব্ধ পরীক্ষার্থী ও তাদের অভিভাবকরা শনিবার দুপুরে কলেজে বিক্ষোভ মিছিল করেছে। শিক্ষার্থীদের তোপের মুখে পড়েন কলেজের শিক্ষকরা। আন্দোলনকারীরা অধ্যক্ষকে তাঁর কক্ষের মধ্যে অবরুদ্ধ করে রাখেন। পরে ম্যানেজিং কমিটির সদস্যরা এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। অবস্থা বেগতিক দেখে কলেজের অধ্যক্ষ নিজাম হায়দার কৌশলে বের হয়ে দ্রুত কলেজে ক্যাম্পাস ত্যাগ করে চলে যান।
কলেজের গর্ভানিং বোর্ডের সদস্য আসাদুজ্জামান শহীদ খান বলেন, শিক্ষার মান উন্নয়নের জন্য প্রত্যেক শিক্ষার্থীকে নিয়মিত কলেজের উপস্থিত করার জন্যই আমরা জরিমানার ব্যবস্থা করেছি। এতে শিক্ষার্থীদের উপস্থিতি বেড়েছে। আর পড়া লেখার মানও ভাল হয়েছে। যারা কলেজে আসে নাই তাদেরই কেবল জরিমানা করা হয়েছে। তবে কোন পরীক্ষার্থীর কাছ থেকে প্রবেশপত্রের বিনিময়ে টাকা নেওয়া হবে না। নিয়ে থাকলেও ফেরত দেওয়া হবে।