Latest News
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪ ।। ৪ঠা শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ
Home / কৃষি / ঝালকাঠিতে কৃষকের ৫০ একর জমির বোরো ধান কেটে দিল কৃষি বিভাগ

ঝালকাঠিতে কৃষকের ৫০ একর জমির বোরো ধান কেটে দিল কৃষি বিভাগ

স্টাফ রিপোর্টার :
সমলয় পদ্ধতিতে চাষাবাদ করা ঝালকাঠির নলছিটির ৮২ জন কৃষকের ৫০ একর জমির বোরো পাকা ধান কম্বাইন্ড হারবেস্টার মেশিন দিয়ে কাটা শুরু করেছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। বুধবার সকালে উপজেলার ষাইটপাকিয়া এলাকায় এ কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. জোহর আলী। মেশিন দিয়ে ধান কাটা ও মারাই করায় কৃষকের অতিরিক্ত খরচ বেঁচে যাবে।
কৃষি বিভাগ জানায়, সমালয় পদ্ধতিতে কৃষকদের বোরো চাষে উদ্বুদ্ধ করার লক্ষে এ বছর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ৫০ একর জমিতে কৃষি বিভাগ তাদের খরচে সিট প্লান্টার মেশিন দিয়ে বীজবপণ করে দেয়। এতে প্রয়োজনীয় সার ও কীটনাশন প্রদান করে কৃষি বিভাগ। সঠিক পরিচর্যার মাধ্যমে এই জমিতে হেক্টরপ্রতি বোরো ধান উৎপাদন হয়েছে সাড়ে ৭ মেট্রিকটন। ৫০ একরে মোট ১৫০ মেট্রিকটন ধান পাওয়া গেছে। ধান কেটে দেওয়ায় খুশি স্থানীয় কৃষকরা।
ধান কাটা কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঝালকাঠি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মনিরুল ইসলাম, নলছিটি উপজেলা পরিষদ চেয়ারম্যান সিদ্দিকুর রহমান ও উপজেলা কৃষি কর্মকর্তা ইসরাত জাহান মিলি।
ঝালকাঠি জেলায় এ বছর ১২ হাজার ৬৭৭ হেক্টর জমিতে হাইব্রিড জাতের বোরো ধান আবাদ হয়েছে। এছাড়াও ব্রি ৭৪, ব্রি ৬৭ ও বিনা ১০ উচ্চ ফলনশীল জাতের আবাদ থেকে সাড়ে ৬ মেট্রিকটন ধান উৎপাদন হয়েছে বলে জানায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

জনতার কণ্ঠ 24 সংবাদ

নলছিটিতে চোর সন্দেহে যুবককে গণপিটুনি দিয়ে হত্যা

স্টাফ রিপোর্টার : ঝালকাঠির নলছিটিতে চোর সন্দেহে রিয়াজ ফকির (২৪) নামে এক যুবককে গণপিটুনি দিয়ে …