Latest News
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪ ।। ১০ই শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ
Home / জাতীয় / ঝালকাঠিতে ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে ফসলের ব্যাপক ক্ষতি

ঝালকাঠিতে ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে ফসলের ব্যাপক ক্ষতি

স্টাফ রিপোর্টার :
ঘূর্নিঝড় ফণীর প্রভাবে ঝালকাঠির রাজাপুর ও কাঁঠালিয়া উপজেলায় বিষখালী নদী তীরের ৪০০ ফুট বেড়িবাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে। সুগন্ধা ও বিষখালী নদীর পানি ঢুকে পড়ায় ৫০০ হেক্টর জমির ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। ঝড়ো হাওয়ায় ২৪টি কাচা ঘরবাড়ি ভেঙে গেছে। জেলা প্রশাসন থেকে এ তথ্য জানানো হয়েছে। এছাড়াও মাছের ঘের ও পুকুর তলিয়ে বিভিন্ন প্রজাতির মাছ ভেসে গেছে বলে ক্ষতিগ্রস্তরা জানিয়েছেন।
জেলা ত্রান ও পুনর্বাসন বিভাগ জানায়, ঘরে গাছ পরে রাজাপুরের পালট গ্রামে এছাহাকিয়া হোসানিয়া আলিম মাদ্রাসার একটি টিনসেড ঘর ভেঙে গেছে। বেড়িবাঁধ ও ফসলের ক্ষতি হয়েছে। তবে এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির সম্পূর্ণ তথ্য পাওয়া যায়নি। ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ সংস্কারের দাবি জানিয়েছেন নদী তীরের বাসিন্দারা।
কাঁঠালিয়ার শৌলজালিয়া গ্রামের কৃষক রমজান আলী বলেন, বিষখালী নদী তীরের বাঁধ ভেঙে পানি ঢুকে আমাদের রোবো ক্ষেত তলিয়ে গেছে। পানি নামছে না, এতে ধান নষ্ট হয়ে যাচ্ছে।
রাজাপুরের বড়াইয়া গ্রামের কৃষক মজিবুর রহমান বলেন, ধানক্ষেত পানিতে ডুবে আছে। এ বছর ৫০ হাজার টাকার ফসলের ক্ষতি হতে পারে। পানির মধ্য থেকে অপরিপক্ক ধান কাটাও যাচ্ছে না।
নলছিটির নাঙ্গুলী গ্রামের মৎস্য চাষী আব্দুল মান্নান বলেন, আমার মাছের ঘেরে পানি ঢুকে তলিয়ে যায়। ভেসে গেছে বিভিন্ন প্রজাতির মাছ।
ঝালকাঠির ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসেন মাতুব্বর বলেন, ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে জেলায় ক্ষতিগ্রস্ত হয়েছে বেড়িবাঁধ ও বোরো ফসলের। আমরা ক্ষয়ক্ষতির তালিকা প্রস্তুত করছি। কাচা ঘরবাড়ি ও শিক্ষাপ্রতিষ্ঠানও ক্ষতি হয়েছে।