Latest News
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর ২০২২ ।। ২৩শে অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
Home / জাতীয় / ঝালকাঠিতে তথ্য অধিকার বিষয়ক ওরিয়েন্টেশন ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত

ঝালকাঠিতে তথ্য অধিকার বিষয়ক ওরিয়েন্টেশন ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার :
ঝালকাঠিতে তথ্য অধিকার আইন-২০০৯ বিষয়ক ওরিয়েন্টেশন ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৩ নভেম্বর) সকাল সাড়ে ১১ টায় ঝালকাঠি যুব উন্নয়ন অধিদপ্তরের সম্মেলন কক্ষে উক্ত ওরিয়েন্টেশন ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ঝালকাঠি জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে এবং টিআইবি’র সচেতন নাগরিক কমিটির (সনাক), ইয়েস গ্রুপের সহযোগিতায় ওরিয়েন্টেশনে যুব প্রশিক্ষণ কেন্দ্রের প্রশিক্ষনার্থীরা অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝালকাঠি যুব প্রশিক্ষণ কেন্দ্রের ডেপুটি কোঅর্ডিনেটর মোঃ মোতাহার রহমান।
ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি’র এরিয়া কোঅর্ডিনেটর মিজানুর রহমানের সঞ্চালনায় ওরিয়েন্টেশনের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সচেতন নাগরিক কমিটির (সনাক) ইয়েস উপকমিটির যুগ্ম আহ্বায়ক মোঃ নজরুল ইসলাম তালুকদার। এছাড়া বক্তব্য রাখেন ঝালকাঠি জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ মহসীন।
ওরিয়েন্টেশনে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে তথ্য অধিকার আইন-২০০৯ এর উপর বিস্তারিত বিষয় তুলে ধরা হয়। ওরিয়েন্টেশনে অংশগ্রহণকারী ৫১ জন প্রশিক্ষনার্থী হাতে-কলমে তথ্য প্রাপ্তির আবেদন ফরম পূরন করা শিখেন এবং তারা টিআইবির ইয়েস গ্রুপের সহযোগিতায় বিভিন্ন দপ্তরে তথ্য চেয়ে আবেদন করেন। এছাড়া প্রশিক্ষনার্থীরা তথ্য অধিকার আইন-২০০৯ এর উপর কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। প্রতিযোগিতায় ১ম, ২য় ও ৩য় স্থান অর্জনকারী তিনজনকে ক্রেস্ট ও বই উপহার দেয়া হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি ও অন্যান্য অতিথিবৃন্দ বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন। পাশাপাশি প্রশিক্ষনার্থীদেরকে মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করতে দুর্নীতিবিরোধী শপথ পাঠ করানো হয়।
এসময় উপস্থিত ছিলেন ঝালকাঠি জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, সনাকের ইয়ুথ এনগেজমেন্ট এন্ড সাপোর্ট (ইয়েস) গ্রুপের সদস্যবৃন্দ, টিআইবি কর্মীবৃন্দ।
উল্লেখ্য, ঝালকাঠির সচেতন নাগরিক কমিটির (সনাক) ইয়েস গ্রুপের সদস্যরা তথ্য অধিকার বিষয়ক প্রচারণার অংশ হিসেবে ঝালকাঠিতে রাইট টু ইনফরমেশন বা আরটিআই ক্যাম্পেইন পরিচালনা করছে। আরটিআই ক্যাম্পেইন উপলক্ষ্যে গত ১৫ ও ১৬ নভেম্বর শেখ রাসেল মিনি স্টেডিয়ামে ঝালকাঠি জেলা প্রশাসন কর্তৃক আয়োজিত ডিজিটাল উদ্ধাবনী মেলা-২০২২ এ তথ্য অধিকার সংক্রান্ত প্রচারণা কার্যক্রম পরিচালিত হয়। ‘‘তথ্য প্রযুক্তির যুগে জনগণের তথ্য অধিকার নিশ্চিত হোক’’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে মেলায় টিআইবি-সনাক এর স্টলে তথ্য অধিকার আইন ও এর বাস্তবায়ন সংক্রান্ত বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে ইয়েস গ্রুপের সদস্যরা।
ঝালকাঠির জেলা পর্যায়ের বিভিন্ন দপ্তরের দায়িত্বপ্রাপ্ত তথ্য প্রদানকারী কর্মকর্তাদের নাম সম্বলিত হালনাগাদ একটি ভাঁজপত্রসহ শিক্ষা ক্ষেত্রে জেলা প্রাথমি শিক্ষা, স্বাস্থ্য ক্ষেত্রে সদর হাসপাতাল ও ভূমি ক্ষেত্রে সদর উপজেলা ভূমি অফিসের সেবা প্রদান বিষয়ক তথ্য সম্বলিত ভাঁজপত্র বিতরণ করা হয়। এছাড়াও মেলায় সাধারণ জনগণকে হাতে-কলমে তথ্য প্রাপ্তির আবেদন ফরম পূরন করা শিখানোর ক্ষেত্রে সহায়তা করেন টিআইবির ইয়েস গ্রুপের সদস্যরা। উক্ত কার্যক্রমের ভিত্তিতে ডিজিটাল উদ্ধাবনী মেলা-২০২২-এ টিআইবি-সনাক, ঝালকাঠি স্টল দ্বিতীয় স্থান অধিকার করেছে। ডিজিটাল উদ্ভাবনী মেলার পুরস্কার বিতরণী অনুষ্ঠানের প্রধান অতিথি ঝালকাঠি-২ এর মাননীয় সংসদ সদস্য জনাব আমির হোসেন আমু এর কাছ থেকে ক্রেস্ট গ্রহণ করেন সনাক সভাপতি ডঃ কামরুন্নেসা আজাদ ও ইয়েস গ্রুপের সদস্যরা।

জনতার কণ্ঠ 24 সংবাদ

দক্ষিণাঞ্চলের মানুষের জন্য পদ্মাসেতু ও পায়রা বন্দর করেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা : আমু

স্টাফ রিপোর্টার : আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও সাবেক শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, …