Latest News
শনিবার, ২৭ জুলাই ২০২৪ ।। ১২ই শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ
Home / জাতীয় / ঝালকাঠিতে দরিদ্র ব্যক্তিকে ইয়াবা দিয়ে ফাঁসানোর অভিযোগ

ঝালকাঠিতে দরিদ্র ব্যক্তিকে ইয়াবা দিয়ে ফাঁসানোর অভিযোগ

স্টাফ রিপোর্টার :
ঝালকাঠি সদর উপজেলার বাউকাঠি গ্রামের দরিদ্র এক ঋষিকে (মুচি) ইয়াবা দিয়ে ফাঁসানোর অভিযোগ পাওয়া গেছে। জমি নিয়ে বিরোধের জেরে প্রতিপক্ষরা তাদের বিরুদ্ধে ষড়যন্ত্র করছেন বলেও জানায় পরিবারটি। সোমবার দুপুর ১২টা দিকে সদর উপজেলার নবগ্রাম ইউনিয়নের বাউকাঠি গ্রামের ঋষি (মুচি) রবীন দাসের বাড়িতে গোপন সংবাদে পুলিশ অভিযান করে। এসময় রবীন দাসের (৪৫) ঘরের সামনের বারান্দার আড়ায় লুকানো অবস্থায় ১১পিস ইয়াবা উদ্ধার হয়। এ ঘটনায় রবীন দাসকে আটক করে থানায় নিয়ে আসেন উপপরিদর্শক (এসআই) মিন্টু।
রবীন দাসের ছোট বোন সবিতা দাস (৩০) স্থানীয় ইউনিয়ন পরিষদের বারান্দায় ফুটপাতে মুচির কাজ করে ভাইয়ের সংবারের জীবিকায় সহায়তা করে আসছেন। তিনি ঝালকাঠি জেলার একমাত্র নারী মুচি। তিনি বলেন, আমার ভাই পান-সিগারেটও খায় না। কসাইয়ের কাজ করে সংসার চালায়। আমাদের তিন শতাংশ জমি রয়েছে। এই জমিটুকোই কাল হয়ে দাঁড়িয়েছে। অনেক বছর ধরে এলাকার একটি মহল এই জমি কিনতে চায়। তারা বিভিন্ন সময় আমাদের বাড়ি ঘর ছাড়তেও হুমকি দিয়ে আসছে। নানা অজুহাতে এলাকার কিছু লোক আমাদের ঘরে প্রায়ই আসে। তাদের নিষেধ করলে আমাদের সঙ্গে খারাপ ব্যবহার করে।
ঝালকাঠির জীবন সংগ্রামী এ নারী মুচি সবিতা আরও বলেন, আমরা যদি ইয়াবা বেচতাম তাহলে নারী হয়ে আমাকে ফুটপাতে অন্যের জুতা সেলাই করতে হত না। পৈত্রিক সম্পত্তির মোট ৫ কাঠা জমির ২ কাঠা খালে বিলিন হয়ে গেছে। এখন তিন কাঠা জমিতে ভাঙা ঘরে আমারা থাকি। ঘরের সামনে আমাদের জমিতেই দোকান ঘর উঠিয়ে অন্যরা ভাড়া আদায় করে খায়। আমরা তাতেও বাঁধা দিতে সাহস পাই না। এখন শেষ সম্বল জমিটুকো গ্রাস করতে বাড়িতে ইয়াবা রেখে আমার ভাইকে পুলিশ দিয়ে আটক করেছে ষড়যন্ত্রকারীরা। ঝালকাঠি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খলিলুর রহমান বলেন, এ পরিবারটি যদি ষড়যন্ত্রের শিকার হয়ে থাকে সেটা তদন্তে বেড়িয়ে আসবে। পুলিশ সঠিক তদন্ত করবে। নির্দোষ কাউকে হয়রানি করা হবে না।
প্রসঙ্গত, সদর উপজেলার অসহায় এ পরিবারটি বংশ পরমপরায় ওই গ্রামে বসবাস করে আসছে। বরীন দাসের বাবা প্রয়াত সতিষ দাস পেশায় একজন মুচি ছিলেন। তাঁর কাছে শেখা মুচির কাজ করেই সবিতার জীবিকা চলে। আর ভাই রবীন কসাইয়ের কাজ করেন। বরীন ছড়াও সংসারে তার স্ত্রী, প্রতিবন্ধী শিশু ছেলে এবং তিন বোনকে নিয়ে চরম দারিতায় বসবাস করে আসছেন।

জনতার কণ্ঠ 24 সংবাদ

নলছিটিতে চোর সন্দেহে যুবককে গণপিটুনি দিয়ে হত্যা

স্টাফ রিপোর্টার : ঝালকাঠির নলছিটিতে চোর সন্দেহে রিয়াজ ফকির (২৪) নামে এক যুবককে গণপিটুনি দিয়ে …