Latest News
শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Home / জাতীয় / ঝালকাঠিতে পূজা হবে ১৭১ মন্ডপে, চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

ঝালকাঠিতে পূজা হবে ১৭১ মন্ডপে, চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

স্টাফ রিপোর্টার :
আর মাত্র ৩ দিন পর শুরু হতে যাচ্ছে সনাতন ধর্মাবলম্বিদের প্রধান ও বৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূঁজা। এ উপলক্ষে ঝালকাঠি জেলায় ব্যাপক আয়োজন করা হয়েছে। মন্ডপ এলাকাগুলো সেজেছে বর্ণিল সাজে। এ জেলায় এবার পূজা মন্ডপের সংখ্যা ১৭১ টি। এর মধ্যে কাঁঠালিয়া উপজেলায় ৫৭ টি, রাজাপুর উপজেলায় ২১টি, নলছিটি উপজেলায় ২১টি এবং সদরে ৭২টি। তবে ঝালকাঠি পৌর এলাকার বাকলাই সড়কে প্রতিমা ছাড়া একটি মন্ডপে ঘট পূজা অনুষ্ঠিত হবে। আর সেই মোতাবেক সরকারি হিসেব মতে মন্ডপ সংখ্যা ১৭২টি। ধর্মীয় ভাবগাম্ভীর্য বজায় রেখে আনন্দ উল্লাসের মধ্যদিয়ে আগামী ৪ অক্টোবর ষষ্ঠীপূজা দিয়ে শুরু হবে ৫ দিনব্যাপী শারদীয় দুর্গোৎসব। দুর্গা মায়ের আগমনী বার্তা মহালয়া ইতিমধ্যে গত ভোর রাতে প্রচার করা হয়েছে। শ্রীশ্রী দূর্গামাতার আরাধনা করার জন্য ঝালকাঠির সকল মন্ডপ এলাকাগুলোতে ঝলমলে আলোকসজ্জা ও দৃষ্টিনন্দীত তোরণ তৈরি করা হয়েছে। সার্বজনীন আনন্দে বিপদ নাশিনী দেবী দুর্গার বন্দনায় তার অনুসারীরা। মাকে স্বাগত জানাতে সনাতন মতালম্বীরা ধনী-গরীব নির্বিশেষে প্রতিটি হিন্দু ধর্মীদের ঘরে ঘরে এ উৎসব উপলক্ষে বইছে খুশির জোয়ার।
সরজমিনে ঘুরে দেখা গেছে প্রতিমা তৈরি ও সাজানোর কাজ প্রায়ই শেষ। ঝালকাঠি পৌর এলাকার কালীবাড়ী, বাগানবাড়ী, কবিরাজবাড়ী, হরিসভা, কাঁশারীপট্টি, কাঠপট্টি, বাঁশপট্টিসহ বেশ ক’টি গুরুত্বপূর্ণ মন্ডপ রয়েছে। তবে গত কয়েক বছর ধরে এর সঙ্গে যুক্ত হয়েছে পাবলিক হরিসভা, আখড়াবাড়ী ও উত্তর কিস্তাকাঠি আবাসনসহ বেশ কয়েকটি মন্ডপ। তবে শহরের কেন্দ্রীয় কালীবাড়ীর দুর্গা মন্ডপটি সবচেয়ে বড় ও জাকজমকপূর্ণ হয়।
পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিন বলেন, পূজায় যাতে কোন রকম অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য সার্বক্ষণিক সজাগ থাকবে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। প্রতিটি মন্ডপে পুলিশ ও আনসার সদস্য দায়িত্ব পালন করবে। পাশাপাশি র‌্যাব ও পুলিশের একাধিক মোবাইল টিম টহলে থাকবে।