Latest News
শনিবার, ১৩ জুলাই ২০২৪ ।। ২৯শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Home / জাতীয় / ঝালকাঠিতে মডেল ফার্মেসির প্রয়োজনীয়তা ও সম্ভাবনা শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

ঝালকাঠিতে মডেল ফার্মেসির প্রয়োজনীয়তা ও সম্ভাবনা শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার :
ঝালকাঠিতে মডেল ফার্মেসি ও মডেল মেডিসিন সপের প্রয়োজনীয়তা ও সম্ভাবনা শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে প্রেসক্লাব মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. জোহর আলী। ঝালকাঠি কেমিস্টস অ্যান্ড ড্রাগিস্টস সমিতি এ অনুষ্ঠানের আয়োজন করে।
সংগঠনটির জেলা শাখার সভাপতি অ্যাডভোকেট মুন্সি আবুল কালাম আজাদের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন বরিশাল ওষুধ প্রশাসনের তত্বাবধায়ক সুলতানুল আরেফিন, বেটার হেলথ্ ইন বাংলাদেশের কারিগরী উপদেষ্টা রাইয়ান আমজাদ, প্রেসক্লাব সভাপতি কাজী খলিলুর রহমান ও কেমিস্টস অ্যান্ড ড্রাগিস্টস সমিতির জেলা শাখার সাধারণ সম্পাদক মেহেদী আহম্মেদ।
ওষুধ প্রশাসনের কর্মকর্তারা জানান, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণায়ের জাতীয় স্টিয়ারিং কমিটির সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশের খুচরা ওষুধের দোকান গুলোকে শর্ত মোতাবেক ‘মডেল ফার্মেসি এবং মডেল মেডিসিন শপ’ নামে দুইটি ভাগে ভাগ করা হয়। এ দুই ক্যাটাগরীর মধ্যে মডেল ফার্মেসি হওয়ার শর্ত হলো, এ ফার্মেসিগুলোতে বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েট করা একজন ফার্মাসিস্ট সার্বক্ষণিক থাকবেন, ফার্মেসির আয়োতন হতে হবে নূন্যতম ৩০০ বর্গফৃট ও শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা, প্রত্যেক গ্রাহককে ওষুধ কেনার সময় সেবন পদ্ধতি বলে দেওয়া ও কাউন্সিলিং করা।