Latest News
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪ ।। ১লা বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Home / জাতীয় / ঝালকাঠিতে শুরু হয়েছে দুই দিনব্যাপী জীবনানন্দ উৎসব

ঝালকাঠিতে শুরু হয়েছে দুই দিনব্যাপী জীবনানন্দ উৎসব

স্টাফ রিপোর্টার :
ঝালকাঠিতে আজ সোমবার থেকে শুরু হয়েছে দুই দিনব্যাপী জীবনানন্দ উৎসব। রূপসী বাংলার কবি জীবনানন্দ দাশের প্রিয় ধানসিঁড়ি নদীর মোহনায় ইকোপার্কে এ উৎসব শুরু হয়। বিকেলে ফিতা কেটে ও বেলুন উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বরিশালের বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস, পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহামুদুল ইসলাম, পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী এস এম আতাউর রহমান, ঝালকাঠির জেলা প্রশাসক মো. হামিদুল হক, পুলিশ সুপার মো. জোবায়েদুর রহমান, ঝালকাঠির অতিরিক্ত জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির।

উৎসব উপলক্ষে মেলার আয়োজন করা হয়। এতে ৩৫টি স্টলে কবির বই, নানা ধরণের পিঠা-পুলি ও বিভিন্ন পসরা সাজিয়ে বসেন বিক্রেতারা। উৎসবে আসা নানা শ্রেণির মানুষ এসব স্টল ঘুরে দেখেন। পরে অনুষ্ঠিত হয় ঘুড়ি উৎসব। শিশু থেকে শুরু করে বিভিন্ন বয়সের ৫০জন প্রতিযোগী ঘুড়ি উৎসবে অংশ নেয়। নানা শ্রেণি-পেশার মানুষ উৎসব উপভোগ করেন।

এছাড়াও জীবনানন্দ উৎসবের মধ্যে রয়েছে কবিতা আবৃত্তি, কুইজ প্রতিযোগিতা, পিঠা উৎসব ও ঘোড়দৌঁড়সহ লোকজ সাংস্কৃতিক অনুষ্ঠান। জেলা প্রশাসন প্রথমবারের মতো কবির স্মৃতিবিজড়িত ধানসিঁড়ি নদীর মোহনায় ইকোপার্কে তাঁর জন্মবার্ষিকী উপলক্ষে এ উৎসবের আয়োজন করে। এর আগে অতিথিরা ধানসিঁড়ি নদীর তীরে ভাটাকান্দা এলাকায় জীবনানন্দ স্মৃতি পাঠাগারের উদ্বোধন করেন।