Latest News
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪ ।। ১০ই শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ
Home / জাতীয় / বরগুনায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব নারী প্রশিক্ষণ ইন্সটিটিউট উদ্বোধন

বরগুনায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব নারী প্রশিক্ষণ ইন্সটিটিউট উদ্বোধন

স্টাফ রিপোর্টার :
বরগুনায় উদ্বোধন করা হয়েছে প্রস্তাবিত ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব নারী প্রশিক্ষণ ইন্সটিটিউট’। এটি বাংলাদেশের ইতিহাসে নারী রাজনৈতিক নেতৃবৃন্দের দক্ষতা উন্নয়নের বিশেষায়িত প্রতিষ্ঠান হিসেবে সর্ব প্রথম। ২২ জুন এই প্রশিক্ষণ কেন্দ্রটির উদ্বোধন করা হয়।
বরগুনা মাল্টিপার্টি আ্যাডভোকেসি ফোরাম (এমএএফ) এর নারীর ক্ষমতায়ন উপকমিটি নারীর রাজনৈতিক ক্ষমতায়নের একটি অন্তরায় হিসেবে নারীদের রাজনৈতিক দক্ষতার অভাবকে চিহ্নিত করেন। তাই তারা নারীর রাজনৈতিক দক্ষতা উন্নয়ন করতে একটি নারীদের জন্য রাজনৈতিক প্রশিক্ষণ কেন্দ্রের প্রয়োজনীয়তা অনুভব করেন। এরই পরিপ্রেক্ষিতে এমএএফ নারীর ক্ষমতায়ন উপ-কমিটির বাংলাদেশ আওয়ামী লীগ-এর নারী নেতৃবৃন্দ বরগুনা জেলা আওয়ামী লীগ-এর সভাপতি বরাবর এই মর্মে একটি আবেদন করেন৷ আবেদননে মূলধারার রাজনীতিতে নারীদের অংশগ্রহণ নিশ্চিতকরণের লক্ষ্যে নারী নেতৃদের দক্ষতা উন্নয়নের জন্য প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করার অনুরোধ জানানো হয়।
সেই আবেদনের প্রেক্ষিতে বাংলাদেশ আওয়ামী লীগ, বরগুনা জেলা শাখার সভাপতির সম্মতি ও সহায়তায় এই উদ্যোগটি পর্যায়ক্রমে গৃহীত হয়েছে। বাস্তবায়ন আহ্বায়ক কমিটি অস্থায়ীভাবে প্রশিক্ষণ ইনস্টিটিউট হিসেবে ব্যবহারের স্থান নির্ধারণ হলে উদ্বোধন করা হয় বরগুনা প্রস্তাবিত ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব নারী প্রশিক্ষণ ইন্সটিটিউট’।
আয়োজনে সভাপতিত্ব করেন বরগুনা মাল্টিপার্টি আ্যডভোকেসি ফোরাম (এমএএফ) এর সভাপতি
চিত্তরঞ্জন শীল। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরগুনা জেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু। প্রশিক্ষণ কেন্দ্রের শুভ উদ্বোধন করেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর চীফ অব পার্টি, ডানা এল. ওল্ডস। এছাড়া বরগুনা জেলা আওয়ামী লীগ-এর নেতৃবৃন্দ, মাল্টিপার্টি অ্যডভোকেসি ফোরাম-এর সদস্যবৃন্দ, যুব সমাজের প্রতিনিধিবৃন্দ, নাগরিক সমাজের প্রতিনিধিবৃন্দ, সাংবাদিকবৃন্দরা আমন্ত্রিত ছিলেন।
প্রশিক্ষণ ইনস্টিটিউট বাস্তবায়নের জন্য গঠিত আহ্বায়ক কমিটির আহ্বায়ক সুনাম দেবনাথ, সাবেক বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ, বরগুনা জেলা বলেন, “ইতিমধ্যে প্রশিক্ষণ ইনস্টিস্টিউটের জন্য সমাজসেবা অধিদপ্তরে আবেদন করা হয়েছে সংগঠনটির রেজিষ্ট্রেশনের জন্য৷ পরবর্তীতে বঙ্গবন্ধু ট্রাস্টে প্রস্তাবিত নামের ছাড়পত্রের জন্য আবেদন করা হবে৷ এই উদ্যোগটি সফল হলে আমরা এটা উপজেলা পর্যায়েও ছড়িয়ে দিতে চাই।”
বরগুনা জেলা আওয়ামী লীগ-এর সভাপতি এডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু বলেন, “নারীরা তাদের দক্ষতা উন্নয়নের জন্য একটি প্রশিক্ষন কেন্দ্র তৈরির আবেদন করে, যেটা জেলা আওয়ামী লীগ গ্রহণ করে উদ্যোগী হয়৷ আমাদের সকলের নারীর ক্ষমতায়নের জন্য কাজ করতে হবে৷ নারীর অধিকার নিশ্চিত করতে হবে৷ প্রশিক্ষণ কেন্দ্রের এই উদ্যোগ চলমান থাকবে।”
ডানা এল ওল্ডস, চীফ অব পার্টি, ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল বলেন,”আপনাদের এই উদ্যোগে আমি অভিভূত। আপনাদের প্রশিক্ষণ কেন্দ্রের যাত্রা তো মাত্র শুরু। এর ভবিষ্যৎ অগ্রগতির জন্য আমি আশাবাদী।”
উদ্বোধনী অনুষ্ঠানের পরপরই নারী নেতাদের জন্য একটি প্রশিক্ষণ অনুষ্ঠিত হয় “ই-লার্নিং প্লাটফর্ম” বিষয়ক। প্রশিক্ষণ দেন মাস্টার ট্রেনার সুনাম দেবনাথ এবং ট্রেনার মো. জাহিদুল ইসলাম রিমন। প্রশিক্ষণের শুরুতে প্রশিক্ষণ কেন্দ্রের যাত্রা উপস্থাপন করেন মাস্টার ট্রেনার এবং প্রশিক্ষণ ইনস্টিটিউট-এর আহ্বায়ক কমিটির সদস্য সচিব বিথী হাওলাদার পূজা৷
উল্লেখ্য যে, এই প্রশিক্ষণ ইনস্টিটিউট বাস্তবায়নের জন্য বেশ কিছু কমিটি গঠন করা হয়। ২৭ সদস্যের সাধারণ পরিষদ, ৯ সদস্যের উপদেষ্টা কমিটি, ৯ সদস্যের আহ্বায়ক কমিটি এবং ৭ সদস্যের প্রশিক্ষণ উপ-কমিটি।
অনুষ্ঠান সঞ্চালনা করেন এমএএফের সাধারন সম্পাদক এবং বরগুনা জেলা যুব লীগের জেষ্ঠ্য সহ সভাপতি সাহাব উদ্দীন সাবু।

জনতার কণ্ঠ 24 সংবাদ

ঝালকাঠিতে আনারস প্রতীকের দুই কর্মীকে কুপিয়ে আহত

স্টাফ রিপোর্টার : ঝালকাঠি সদর উপজেলা নির্বাচনে আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী খান আরিফুর রহমানের দুই …