Latest News
রবিবার, ১৯ মে ২০২৪ ।। ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Home / জাতীয় / জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় উপকূলীয় জেলাগুলো নিয়ে মহাপরিকল্পনার প্রয়োজন

জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় উপকূলীয় জেলাগুলো নিয়ে মহাপরিকল্পনার প্রয়োজন

স্টাফ রিপোর্টার :
জলবায়ু পরিবর্তন অভিযোজন প্রচেষ্টার চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য উপকূলীয় জেলাগুলোকে নিয়ে একটি মহাপরিকল্পনার প্রয়োজনীয়তা রয়েছে। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও জাতীয় অভিযোজন পরিকল্পনার সমন্বয়ক মো. মিজানুল হক চৌধুরী এ কথা জানিয়েছেন। সোমবার দুপুরে ঝালকাঠি জেলা প্রশাসকের সভাকক্ষে স্টেকহোল্ডারদের নিয়ে বরিশালের বিভাগীয় পরামর্শ সভা অনুষ্ঠিত হয়।
সভায় প্রধান অতিথির বক্তব্যে মিজানুল হক চৌধুরী জানান, জলবায়ু পরিবর্তনজনিত পরিস্থিতি মোকাবেলায় জাতীয় অভিযোজন পরিকল্পনা (এনএপি) প্রণয়নে পার্বত্য জেলার পাশাপাশি গুরুত্ব পাবে উপক‚লীয় জেলাগুলো। উপক‚লীয় ১৯টি জেলাকে প্রধান্য দিয়ে জাতীয় অভিযোজন পরিকল্পনা প্রণয়নের কাজ করা হচ্ছে। এর মধ্যে ঝালকাঠিও রয়েছে। এটি এখন শেষ পর্যায়ে। জলবায়ু পরিবর্তনের ফলে উপক‚লবাসীকে যেসব সমস্যা মোকাবেলা করতে হচ্ছে, তা সমাধানে কাজ করা হবে বলেও জানান তিনি।
ঝালকাঠির জেলা প্রশাসক মো. জোহর আলীর সভাপতিত্বে সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিইজিআইএস’র নির্বাহী পরিচালক জনাব মালিক ফিদা এ খান। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে ঘূর্ণিঝড়, ক্রমবর্ধমান মাটি ও জলের লবণাক্ততা, জলোচ্ছ¡াস এবং ভারী বৃষ্টিপাতের কারণে বন্যা এবং জলাবদ্ধতা হতে পারে। এ চ্যালেঞ্জ মোকাবেলায় একটি মাস্টার প্লানের ওপর জোর দেওয়া হয়েছে। এনএপি বিশেষভাবে উপকূলীয় অঞ্চলের জলবায়ু ঝুঁকি মোকাবেলায় কাজ করবে। পাশাপাশি বিদ্যমান ক্ষমতার ঘাটতি পূরণ করবে এবং জলবায়ু পরিবর্তন অভিযোজন বিষযয়ে একটি জ্ঞান ব্যবস্থাপনা ব্যবস্থা প্রতিষ্ঠা করবে। বৈশ্বিক উষ্ণায়নের প্রত্যক্ষ প্রভাব হিসেবে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারণে ঝালকাঠিসহ অন্যান্য জেলাগুলো ভূগর্ভস্থ পানির পাশাপাশি ভূ-পৃষ্ঠের পানির সম্পদের লবণাক্ততা বৃদ্ধির ঝুঁকিতে রয়েছে। উপক‚লের কৃষকদের অভিযোজন কৌশল সম্পর্কে জ্ঞান অর্জন করার পরামর্শ দেওয়া হয় সভায়। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পরিবেশ ও জলবায়ু বিজ্ঞানী অধ্যাপক ড. আইনুন নিশাত, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন অনুবিভাগ) সঞ্জয় কুমার ভৌমিক, ঝালকাঠির পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিন, অতিরিক্ত জেলা প্রশাসক মো. কামাল হোসেন ও ইউএনডিপির প্রোগ্রাম অফিসার একেএম আজাদ রহমান। এতে অন্যদের মধ্যে বক্তব্য দেন বরিশাল বিভাগের ছয় জেলার জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তারা। এছাড়াও ঝালকাঠি প্রেস ক্লাবের সভাপতি কাজী খলিলুর রহমান, সাংবাদিক হেমায়েত উদ্দিন হিমু, পৌরসভার প্যানেল মেয়র তরুণ কর্মকার বক্তব্য দেন।
জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) সহযোগিতায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের জলবায়ু পরিবর্তন অনুবিভাগ এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (জাতিসংঘ অনুবিভাগ) যৌথভাবে এ পরামর্শ সভার আয়োজন করে। সভায় অনলাইনে বরিশাল বিভাগের ছয়টি জেলার প্রশাসনের কর্মকর্তা, জনপ্রতিনিধি, সাংবাদিক, মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন।

জনতার কণ্ঠ 24 সংবাদ

ঝালকাঠি ইউনাইটেড’র পক্ষ থেকে ঈদ সামগ্রী বিতরণ

স্টাফ রিপোর্টার : ঝালকাঠিতে স্বেচ্ছাসেবী দুটি সংগঠনের উদ্যোগে এক হাজার পরিবারকে ঈদ সামগ্রী বিতরণ করা …