Latest News
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ ।। ১৫ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Home / জাতীয় / ঝালকাঠিতে মৌসুমি জেলেদের ‘আতঙ্ক’ এনডিসি বশির গাজী

ঝালকাঠিতে মৌসুমি জেলেদের ‘আতঙ্ক’ এনডিসি বশির গাজী

কে এম সবুজ :
সরকারের নিষেধাজ্ঞার সময় সুগন্ধা নদীতে ইলিশ শিকারে নামে মৌসুমি জেলেরা। প্রায় শতাধিক পয়েন্টে তাদের দৌরত্ব দেখা যায়। দিন রাত সুযোগ পেলেই তারা ছোট ছোট নৌকায় করে কারেন্ট জাল নিয়ে নেমে পড়েন নদীতে। কিন্তু এ বছর এসব মৌসুমি জেলেদের আতঙ্ক হয়ে দাঁড়িয়েছেন ঝালকাঠি জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট (এনডিসি) মো. বশির গাজী। রাত জেগে নদী পাহারা, দিনের বেলায় একাধিক অভিযানে সফল হয়েছেন তিনি। নদী থেকে জেলেদের আটক করে সাজা ও জরিমানা করেছেন নিষ্ঠাবান এ ম্যাজিস্টেট। তাঁর কর্মদক্ষতার কারণে নদী থেকে মাছ ধরার নৌকা ও কারেন্ট জালও উদ্ধার করা হয়েছে। গত ৯ অক্টোবর থেকে তিনি সুগন্ধা নদীতে বিচরণ করেছেন স্পিডবোটে। কখনো নৌকায় চড়েও অভিযান চালিয়েছেন। জনবল সংকটের কারনে তিনি নিজেই নদী থেকে জাল টেনে তুলেছেন।

নদী তীরে জেলেদের ঘরে ঘরে গিয়ে জাল উদ্ধারেও তার ভূমিকা ছিল প্রশংসনিয়। অভিযানের সময় কোন সুপারিশও শুনছেন না তিনি। তাঁর অভিযানের কারনে এ বছর নদীতে মা ইলিশ নিরাপদে ডিম ছাড়তে পারছে বলেও প্রশংসায় ভাসছেন তিনি। সুগন্ধা নদীতে ইলিশ শিকারে নামা মৌসুমি জেলেদের মাঝে এখন একটাই আতঙ্ক নির্বাহী ম্যাজিস্টেট বশির গাজী।
এ ব্যাপারে নির্বাহী ম্যাজিস্টেট (এনডিসি) মো. বশির গাজী বলেন, জেলা মৎস্য বিভাগের উদ্যোগে প্রতিদিনই নদীতে অভিযান চলছে। জেলা প্রশাসক মো. জোহর আলী নির্দেশে আমি দিন রাত নদীতে নেমে অভিযান করছি। জেলেরা অভিযানের কারনে মাছ ধরতে নামতে পারছে না। এ অভিযান আগামী ৩০ অক্টোবর পর্যন্ত অব্যাহত থাকবে।