Latest News
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Home / জাতীয় / মাঠে বিদ্রোহীরা, দমনের চেষ্টায় আ.লীগ

মাঠে বিদ্রোহীরা, দমনের চেষ্টায় আ.লীগ

কে এম সবুজ :
ঝালকাঠিতে ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রতীক বরাদ্দের পর বৃহস্পতিবার দুপুর থেকে প্রাচার প্রচারণা শুরু করেছেন প্রার্থীরা। বিএনপি নির্বাচনে অংশ না নেওয়ায় আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থীরা নৌকা প্রতীকের পক্ষে ভোট চাইছেন। থেমে নেই আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরা, তারাও চালিয়ে যাচ্ছেন প্রচারণা। এমনকি এক বিদ্রোহী প্রার্থীকে রাতে অস্ত্র নিয়ে মিছিল করতে দেখা গেছে। এমন পরিস্থিতে বিদ্রোহী দমনে মাঠে নেমেছে জেলা আওয়ামী লীগ। বিদ্রোহীদের দল থেকে বহিস্কারের জন্য তালিকা তৈরি করে পাঠানো হবে বলে জানিয়েছেন জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ। এদিকে বিএনপি নির্বাচনে না গেলেও চারটি ইউনিয়নে সতন্ত্র প্রার্থী হিসেবে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন দলের চার নেতা। নলছিটি উপজেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য কাজী আমিনুর রহমান প্রতিদ্বন্দ্বিতা করছেন মগড় ইউনিয়নে, কাঁঠালিয়া উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক আখতার হোসেন নিজাম মীরবহর প্রতিদ্বন্দ্বিতা করছেন আমুয়া ইউনিয়নে, একই উপজেলার শৌলজালিয়ায় ফজলে রাব্বি ও পাটিখালঘাটা ইউনিয়নে শহিদুল ইসলাম নামে বিএনপির দুই স্থানীয় নেতাও চেয়ারম্যান পদে প্রতিদন্দ্বিতা করছেন। তাদের ব্যাপারে কি সিদ্ধান্ত নেওয়া হবে, তা এখনো ঠিক করা হয়নি বলে জানিয়েছেন জেলা বিএনপির নেতৃবৃন্দ।
সব মিলিয়ে উঠান বৈঠক থেকে শুরু করে গণসংযোগ ও ভোট প্রর্থণায় মুখরিত হয়ে উঠেছে ঝালকাঠি জেলা। আগামী ১১ এপ্রিল এ জেলার ৩১টি ইউনিয়নে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এর মধ্যে পাঁচটি ইউনিয়নে ইভিএম ব্যবহারের মাধ্যমে ভোট গ্রহণ করা হবে। ইতোমধ্যে তিনটি ইউনিয়নে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জয়ের পথে আওয়ামী লীগ মনোনীত তিনজন চেয়ারম্যান প্রার্থী। তবে এ তিনটি ইউনিয়নে সাধারণ সদস্য ও সংরক্ষিত মহিলা সদস্য পদে নির্বাচন হবে।
জানা যায়, ঝালকাঠির ৩১ ইউনিয়ন পরিষদ নির্বাচনের ২৮টিতে আওয়ামী লীগ ও ইসলামী আন্দোলন বাংলাদেশের একজন করে চেয়ারম্যান প্রার্থীসহ ১০২ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে সতন্ত্র হিসেবে বিএনপির রয়েছেন চারজন। বাকি ৪২ জন আওয়ামী লীগের বিদ্রোহীরা সতন্ত্র হয়ে ভোটযুদ্ধে লড়ছেন। কোন কোন ইউনিয়নে আওয়ামী লীগের বিদ্রোহী একাধিক প্রার্থী রয়েছেন। বিদ্রোহী দমনে তাদের মনোনয়নপত্র প্রত্যাহারের চেষ্টা করেছিল জেলা আওয়ামী লীগ। চিঠি দিয়ে তাদের নির্বাচন থেকে সরে যেতে বলা হয়। ২৮ ইউপি থেকে মাত্র ১৬জন বিদ্রোহী দলীয় সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধা জানিয়ে মনোনয়নপত্র প্রত্যাহার করেন। কিন্তু ৪২ বিদ্রোহী প্রার্থী এতে কর্ণপাত না করে জোরেসোরে প্রচারণায় নেমেছেন। এদের মধ্যে কাঁঠালিায় উপজেলার চেঁচরিরামপুর ইউনিয়নে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী জাকির হোসেন ফরাজীকে সমর্থকদের নিয়ে অস্ত্রসহ মিছিল করতে দেখা গেছে। দলীয় মনোনয়ন না পেয়ে জাকির হোসেন ফরাজী আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও ঝালকাঠি-২ আসনের সংসদ সদস্য আমির হোসেন আমুকে নিয়ে কটূক্তি করেছেন বলে অভিযোগ রয়েছে। এতে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। বিষয়টি জেলা আওয়ামী লীগকে জানিয়েছেন স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা। জেলা আওয়ামী লীগ সভা করে বিদ্রোহীদের ব্যাপারে সিদ্ধান্ত নিবেন বলে জানিয়েছেন দলের জ্যেষ্ঠ এক নেতা।
কাঁঠালিয়ার চেঁচরিরামপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনিত চেয়ারম্যান প্রার্থী হারুন অর রশীদ বলেন, জাকির হোসেন ফরাজী কখনোই আওয়ামী লীগের লোক ছিলেন না। তাঁদের পরিবার জামায়াত পন্থি। দল আমাকে মনোনয়ন দেওয়ার পরেও সে এলাকায় প্রকাশ্যে অস্ত্র নিয়ে মিছিল করেছে। গত ২০ মার্চ কৈখালী বাজার এলাকায় জাকিরের সঙ্গে এক যুবক একটি আগ্নেয়াস্ত্র নিয়ে মিছিলের প্রথম সারিতে ছিলেন। তাদের স্লোগানের ভাষা ছিল নোংড়া এবং ভীতিকর। এখনো তাঁর বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া হয়নি। অস্ত্রসহ মিছিলের ঘটনায় আমি পুলিশের কাছে তাকে গ্রেপ্তারের অনুরোধ করছি।
জাকির হোসেন ফরাজী বলেন, আমার কোন মিছিলে কেউ অস্ত্র প্রদর্শন করেনি, এটা সম্পূর্ণ অপপ্রচার।
ঝালাকঠি জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক তরুণ কর্মকার বলেন, বিদ্রোহীরা যাতে নির্বাচনে অংশ না নেয়, সেজন্য আমরা একটি চিঠি দিয়েছিলাম। যারা দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে নির্বাচন করছেন, তাদের বিরুদ্ধে জেলা আওয়ামী লীগ ব্যবস্থা নেবে। ইতোমধ্যে তাদের তালিকা তৈরি করা হচ্ছে, কেন্দ্রীয় নির্দেশ পেলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে। কাঁঠালিয়ায় এক সন্ত্রাসী আমু ভাইকে নিয়ে কটূক্তি করেছে, সে দলের কোন পদে নেই। নির্বাচনে প্রচারণায় নেমেছেন অস্ত্রসহ। আগামী ২৮ মার্চ ওই এলাকায় সভা আহ্বান করা হয়েছে। সেখানেই তাঁর বিচারের ব্যবস্থা করা হবে।
ঝালকাঠি জেলা বিএনপির সদস্য সচিব অ্যাডভোকেট শাহাদাত হোসেন বলেন, আমাদের দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে যারা নির্বাচনে অংশ নিয়েছে, কেন্দ্রীয় নির্দেশনা পেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

জনতার কণ্ঠ 24 সংবাদ

ঝালকাঠিতে শতাধিক মানুষকে ঈদ উপহার দিলো স্বপ্ন পূরণ সমিতি

স্টাফ রিপোর্টার : ঝালকাঠিতে শতাধিক মানুষকে ঈদ উপহার দিয়েছে স্বপ্ন পূরণ সমিতি। সোমবার বিকেলে শহরের …