Latest News
বুধবার, ১৯ জুন ২০২৪ ।। ৫ই আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Home / জাতীয় / ঝালকাঠিতে নারী ও শিশু নির্যাতনে জড়িতদের শাস্তির দাবিতে মানববন্ধন

ঝালকাঠিতে নারী ও শিশু নির্যাতনে জড়িতদের শাস্তির দাবিতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার :
সামাজিক অস্থিরতা সৃষ্টি এবং ক্রমবর্ধমান নারী ও শিশু নির্যাতনের সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে ঝালকাঠিতে প্রতীকি মানববন্ধন ও লিফলেট বিতরণ করা হয়েছে। রবিবার সকালে বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহের সমন্বয়কারী প্রতিষ্ঠান ‘এডাব’ এর উদ্যোগে সদর উপজেলা পরিষদ চত্বরে এ কর্মসূচি পালন করা হয়।
ঝালকাঠি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান খান আরিফুর রহমান এতে প্রধান অতিথি ছিলেন। এডাবের জেলা সভাপতি ও সূর্যালোক ট্রাস্টের নির্বাহী পরিচালক হেমায়েত উদ্দিন হিমুর সভাপতিত্বে দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে অনুষ্ঠিত কর্মসূচিতে ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার লুৎফুন্নেছা রুপা, উপজেলা ভাইসচেয়ারম্যান মহিন উদ্দিন মঈন তালুকদার, উপজেলা মহিলা ভাইসচেয়ারম্যান ও জেলা মহিলা পরিষদের সাধারণ সম্পাদিকা ইসরাত জাহান সোনালী, টিআইবির এরিয়া ম্যানেজার মো. রোকনুজ্জামান, জেলা এডাবের সহসভাপতি ও বন্ধন কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক ফাতেমা জাহান রুনু, সাইডোর নির্বাহী পরিচালক সৈয়দ হোসাইন আহমেদ কামালসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ উপস্থিত ছিলেন।
দেশে স্থিতিশীল পরিবেশ তৈরি, আইনের শাসন প্রতিষ্ঠা এবং সকল প্রকার অপরাধ/নির্যাতন বন্ধ ও জড়িতদের শাস্তির জন্য এডাবের পক্ষ থেকে ৯ দফা দাবি উপস্থাপন করা হয়। দাবিগুলো হচ্ছে- নারী ও শিশুর প্রতি সব ধরনের সহিংসতা বন্ধে কার্যকর ও কঠোর পদক্ষেপ গ্রহণ এবং অপরাধের সাথে জড়িতদের দ্রুত, সর্বোচ্চ ও দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা; ধর্ষণকারীকে সর্বোচ্চ শাস্তি মৃতুদন্ড নিশ্চিত করা এবং প্রয়োজনে আইন পরিবর্তন করা; নারী উন্নয়ন নীতিমালার আলোকে আইন প্রণয়ন ও তার সফল বাস্তবায়ন করা; ছেলেধরা গুজব রোধে যথাযথ পদক্ষেপ গ্রহণ এবং গুজব ও গণপিটুনিতে অংশগ্রহণকারীদের সুষ্ঠু বিচারের আওতায় এনে শাস্তির ব্যবস’া করা; সাম্প্রতিক নুসরাত, রিফাত হত্যাকান্ডের মত ঘটনায় ‘দ্রুত বিচার আদালত’ এর মাধ্যমে ন্যায়বিচার নিশ্চিত করে দৃষ্টান্ত স্থাপন করা; সকল প্রকার অপরাধের সুষ্ঠু তদন্ত, বিচার ও শাস্তির ব্যবস’া করা; অপরাধের সাথে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িতদের ক্ষেত্রে কোন প্রকার ভয়, করুণা, প্রভাবশালীদের আশ্রয়-প্রশয় বা যেকোন পক্ষপাতিত্বের উর্ধ্বে উঠে সুষ্ঠু বিচারিক প্রক্রিয়ায় কঠোর ও দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা; সংশ্লিষ্ট দায়িত্ব পালনকারীদের দায়িত্বে অবহেলা/পক্ষপাতিত্ব বা তাদের যোগসাজশে অপরাধ সংঘটিত হলে এ বিষয়ে সুষ্ঠু ও ন্যায় বিচারের স্বার্থে বিচার বিভাগীয় তদন্ত করা ও জড়িতদের কঠোর ও দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা এবং বিচার প্রার্থীদের বিরুদ্ধে কোন প্রকার ভয়ভীতি, হয়রাণি, মিথ্যে মামলা বা অভিযোগ প্রতিহত করা ও এ ধরনের অপরাধের সাথে জড়িতদের অভিযোগের প্রেক্ষিতে দুষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা