Latest News
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪ ।। ১০ই শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ
Home / অর্থনীতি / ঝালকাঠিতে বিনামুগ-৭ চাষে সাফল্য

ঝালকাঠিতে বিনামুগ-৭ চাষে সাফল্য

জহিরুল ইসলাম জলিল :
ঝালকাঠিতে বিনা উদ্ভাবিত উচ্চফলনশীল এবং জীবনকাল বিশিষ্ট বিনামুগ-৭ চাষ করে কৃষকরা লাভবান হয়েছে। বিনামুগ-৭ জাতটি উচ্চফলনশীল, মোজাইক ভাইরাস প্রতিরোধী। এটির দানার আকার ছোট ও উজ্জল সবুজ হওয়ায় বাজার মূল্য বেশী পাওয়া যায়। ঝালকাঠির আবহাওয়ায় বিনামুগ-৭ উপযোগী কৃষকরা প্রথমবার চাষ করে সফল হয়েছেন। ছত্রকান্দায় ৮জন কৃষক ৮ বিঘা জমিতে বিনামুগ-৭ চাষ করেছেন। ফলন হয়েছে খুবই ভালো। বিনামুগ-৭ হেক্টর প্রতি দেড় টন ফল আসে। ৮বিঘায় ১০০ মন মুগ পাবেন চাষিরা।
পরিবর্তিত আবহাওয়া উপযোগী বিভিন্ন ফসল ও ফসলের জাত উন্নয়ন কর্মসূচির অর্থায়নে সদর উপজেলার ধানসিঁড়ি ইউনিয়নের ছত্রকান্দা গ্রামে আজ সোমবার বিকেলে বিনামুগ-৭ এর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষ্য অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিনার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মঞ্জুরুল আলম মন্ডল। বিষেশ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক শেখ আবু বকর ছিদ্দিক, অতিরিক্ত উপপরিচালক মনিরুল ইসলাম, বিনা’র বরিশাল উপকেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্ত মো. সোহেল রানা। উপজেলা কৃষি কর্মকর্তা খায়রুল ইসলাম মল্লিকের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন উপসহকারী কৃষি কর্মকর্তা মো. আসাদুজ জামান ও কৃষক লাল মিয়া আকন্দ।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক শেখ আবু বকর ছিদ্দিক বলেন, ঝালকাঠি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সার্বিক সহযোগিতায় পরবর্তিত আবহাওয়া উপযোগী বিভিন্ন ফসল ও ফসলের জাত উন্নয়ন কর্মসূচির অর্থয়নে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) কেন্দ্র এ কর্মসূচি বাস্তবায়ন করে। এই জাতের মুগ চাষে কৃষক বেশি লাভবান হবেন। পরীক্ষামূলক চাষে ব্যাপক সফলতা পাওয়া গেছে। আগামীতে কৃষকরা বেশি বেশি চাষ করে অর্থ উপার্জন করতে পারেন।