Latest News
বুধবার, ২৯ মে ২০২৪ ।। ১৫ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Home / আন্তর্জাতিক / নির্বাচনের জন্য মালয়েশিয়ার পার্লামেন্ট বিলুপ্ত ঘোষণা
A man (C) watches televisions on display at a shopping mall store as Malaysian Prime Minister Najib Razak announces the dissolution of Parliament as he addresses the nation during a live telecast in Kuala Lumpur on April 6, 2018. Malaysia's Prime Minister Najib Razak dissolved parliament on April 6 for a general election that will pose one of the sternest tests of his ruling coalition for 60 years, due to a massive financial scandal and a challenge from his one-time mentor and former leader Mahathir Mohamad. / AFP PHOTO / Mohd RASFAN

নির্বাচনের জন্য মালয়েশিয়ার পার্লামেন্ট বিলুপ্ত ঘোষণা

ডেস্ক রিপোর্ট : নির্বাচনের পথ সুগম রাখতে মালয়েশিয়ার পার্লামেন্ট বিলুপ্ত ঘোষণা করেছেন দেশটির প্রধানমন্ত্রী নাজিব রাজাক। ক্ষমতার পাঁচ বছরের মেয়াদ শেষ হওয়ার দুই মাস আগেই শুক্রবার টেলিভিশনে দেয়া এক ভাষণে তিনি এ ঘোষণা দেন। নাজিব বলেন, জনগণকে অবগত করছি যে- আমি মালয়েশিয়ার রাজার সঙ্গে দেখা করেছি। তার কাছে শনিবার থেকে পার্লামেন্টের বিলুপ্তি কার্যকরের সুপারিশ করেছি।

২৫ মিনিটের ভাষণে ক্ষমতাসীন বারিসান নাসিওনাল জোটের বিভিন্ন সফলতা বিবরণ তুলে ধরেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী।-খবর এএফপি ও রয়টার্সের। তিনি বলেন, আমরা মানুষের সেবা করেছি। ভবিষ্যতেও আপনাদের সেবা করে যাব। আরও পাঁচ বছর দেশ শাসন করার জন্য আপনাদের সমর্থন চাচ্ছি। পার্লামেন্ট বিলুপ্তির ৬০ দিনের মাথায় দেশটির জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এখন নির্বাচন কমিশন ভোটের দিন তারিখ ঠিক করতে বৈঠকে বসবে। ১৯৫৭ সালে ব্রিটিশদের কাছ থেকে মালয়েশিয়া স্বাধীন হওয়ার পর থেকে দেশটির ক্ষমতায় রয়েছে বারিসান নাসিওনাল জোট। কিন্তু নাজিব রাজাকের বিরুদ্ধে সরকারি কোষাগার থেকে কোটি কোটি ডলার অর্থ আত্মসাতের অভিযোগ রয়েছে। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতের সরকারের প্রতি মানুষের চরম ক্ষোভ বিরাজ করছে।

তার বিরুদ্ধে বিভিন্ন দেশে অর্থপাচারের অভিযোগের তদন্ত চলছে। দাবি করা হয়, লুট হওয়া বিশাল অঙ্কের অর্থ নাজিব রাজাকের ব্যক্তিগত ব্যাংক হিসাবে জমা পড়েছে। আর্থিক কেলেঙ্কারি ও দুর্নীতি কেন্দ্র করে ক্ষমতাসীন জোটকে চ্যালেঞ্জ ছুড়ে দিতে সম্মিলিত বিরোধী জোটের নেতৃত্বে এসেছেন মালয়েশীয় উন্নয়নের রূপকার ও সাবেক প্রধানমন্ত্রী। এ অবস্থায় সব মিলিয়ে গত ৬০ বছরের মধ্যে সবচেয়ে কঠিন পরীক্ষার মুখে রয়েছে ক্ষমতাসীন।