Latest News
শনিবার, ১৩ জুলাই ২০২৪ ।। ২৯শে আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Home / অর্থনীতি / বাংলাদেশের উন্নয়ন অভিযাত্রায় অস্ট্রেলিয়ার সহযোগিতার আশ্বাস

বাংলাদেশের উন্নয়ন অভিযাত্রায় অস্ট্রেলিয়ার সহযোগিতার আশ্বাস

স্টাফ রিপোর্টার :
বাংলাদেশের চলমান উন্নয়ন অভিযাত্রায় অস্ট্রেলিয়ার সহযোগিতা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন দেশটির সহকারী অর্থমন্ত্রী ডেভিড কোলম্যান। তিনি বলেন, দক্ষিণ এশিয়ায় দ্রুত ও টেকসই আর্থসামাজিক অগ্রগতির ক্ষেত্রে বাংলাদেশ নতুন উদাহরণ সৃষ্টি করেছে।
অস্ট্রেলিয়া সফররত শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সাথে বৈঠককালে ডেভিড কোলম্যান এ কথা বলেন। ক্যানবেরার ফেডারেল সংসদ কার্যালয়ে আজ মঙ্গলবার এ দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সুফিউর ও শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এনামুল হক উপস্থিত ছিলেন। শিল্পমন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য কর্মকর্তা (সংযুক্ত) মো. আবদুল জলিল এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।
বৈঠকে তাঁরা বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। এ সময় দুই দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধি, বিনিয়োগ সম্পর্ক জোরদার, প্রযুক্তি হস্তান্তর ও জনগণের সাথে যোগাযোগ বৃদ্ধির বিষয়ে আলোচনা হয়। বৈঠকে শিল্পমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশে দৃঢ় অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সামাজিক অগ্রগতি সূচিত হয়েছে। তিনি অস্ট্রেলিয়ার বাজারে বাংলাদেশি পণ্যের বিশেষ সুবিধা দেয়ায় সে দেশের সরকারকে ধন্যবাদ জানান। আগামী দিনে দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্য ও অর্থনৈতিক অংশীদারিত্ব নতুন উচ্চতায় পৌঁছবে বলে তিনি আশা প্রকাশ করেন।
আমির হোসেন আমু বলেন, পণ্য উৎপাদনের ক্ষেত্রে অস্ট্রেলিয়ার অভিজ্ঞতা বাংলাদেশে শিল্পখাতের গুণগতমান বৃদ্ধি, মান অবকাঠামোর উন্নয়ন ও উৎপাদনশীলতা বৃদ্ধিতে ইতিবাচক অবদান রাখতে পারে। এর অনুকরণ বাংলাদেশে গুণগত শিল্পায়নের ধারা জোরদারের মাধ্যমে আগামী দিনে টেকসই শিল্পায়নের লক্ষ অর্জনে সহায়তা করবে বলে তিনি মন্তব্য করেন।
উল্লেখ্য, অস্ট্রেলিয়ার কারিগরি মান নিয়ন্ত্রণ প্রতিষ্ঠান সরেজমিন পরিদর্শন এবং মান বিষয়ক অভিজ্ঞতা বিনিময়ের জন্য শিল্পমন্ত্রী বর্তমানে অস্ট্রেলিয়া সফর করছেন। তিনি সিডনী ও মেলবোর্নে অবস্থিত আন্তর্জাতিকমানের গবেষণাগার পরিদর্শন করবেন। এছাড়া, তিনি ফেডারেল সংসদে কিছু অস্ট্রেলিয়ান নেতা ও সংসদ সদস্যের সাথে মতবিনিময় করার কথা রয়েছে।