Latest News
মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ।। ১৪ই ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ
Home / জাতীয় / মেলায় আমীন আল রশীদের ‘সংবিধানের রাজনৈতিক বিতর্ক’

মেলায় আমীন আল রশীদের ‘সংবিধানের রাজনৈতিক বিতর্ক’

স্টাফ রিপোর্টার : বাংলাদেশের সংবিধানের বেশ কিছু গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে চলমান রাজনৈতিক বিতর্ক এবং নাগরিকদের মনে জমে থাকা প্রশ্নের সমাহার নিয়ে লেখক ও সাংবাদিক আমীন আল রশীদ লিখেছেন ‘সংবিধানের রাজনৈতিক বিতর্ক’। বইটির প্রকাশক ঐতিহ্য। দাম ২০০ টাকা।

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে রাজনৈতিক অঙ্গনে যে বিতর্ক শুরু হয় এবং রায় নিয়ে সৃষ্ট পরিস্থিতিতে শুধু পদ খোয়ানো নয়, বরং দেশ ছাড়তেও বাধ্য হন একজন সাবেক প্রধান বিচারপতি—তার পূর্বাপর তুলে আনা হয়েছে এ বইতে। দারুণ বিশ্লেষণ ও গভীর প্রজ্ঞার ছাপ আছে বইটির পাতায় পাতায়।

লেখক ও সাংবাদিক আমীন আল রশীদ বলেন, সংবিধানে একইসঙ্গে বিসমিল্লাহ ও রাষ্ট্রধর্ম বহাল রেখে মূলনীতিতে কী করে ধর্মনিরপেক্ষতা থাকে; সংবিধানের সংশোধনী বাতিলে বিচার বিভাগের এখতিয়ার কতটুকু—সেব প্রশ্নেরও সুরাহা করার চেষ্টা করা হয়েছে।  সংসদের সার্বভৌমত্ব, সংবিধানের মৌলিক কাঠামো এবং সংবিধানের ৭০ অনুচ্ছেদের ভীতি ও বাস্তবতারও একটা নির্মো বিশ্লেষণ দেয়ার চেষ্টা করা হয়েছে। বাংলাদেশের বিদ্যমান নির্বাচনি ব্যবস্থায় কীভাবে বারবার সংখ্যালঘিষ্ঠের সরকার ও জনপ্রতিনিধি নির্বাচিত হয়, তার একটি মূল্যায়ন ও বিশ্লেষণও রয়েছে।

আমীন আল রশীদ, পেশায় সাংবাদিক। কাজ করছেন, চ্যানেল টোয়েন্টিফোরে। টেলিভিশনের আগে তিনি কাজ করেছেন বিবিসি, এবিসি রেডিও, যায়যায়দিন ও প্রথম আলোতে। দীর্ঘদিন সংসদ, সংবিধান, রাজনীতি, নির্বাচন ও পরিবেশ বিষয়ে মাঠ পর্যায়ে সাংবাদিকতা করেছেন। এসব বিষয়ে লিখেছেন বেশ কিছু বই। এর মধ্যে উল্লেখযোগ্য সংবিধানের পঞ্চদশ সংশোধনী; আলোচনা-তর্ক-বিতর্ক, সরকারি বিরোধী দল, জঙ্গিবাদ-গণতন্ত্র-আইনের শাসন, বাংলাদেশের গণমাধ্যম: জনআস্থার দোলাচল ইত্যাদি। অনুসন্ধানী সাংবাদিকতার জন্য পেয়েছেন যুক্তরাজ্যের থমসন ফাউন্ডেশনের সাউথ এশিয়ান ইনকোয়ারার অ্যাওয়ার্ড, টিআইবি পুরস্কার, দুর্নীতি দমন কমিশন পুরস্কার, মোনাজাতউদ্দিন স্মৃতি পুরস্কারসহ আরো একাধিক সম্মাননা।

 

জনতার কণ্ঠ 24 সংবাদ

ঝালকাঠিতে ঘুড়ি উৎসব অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার : বসন্ত বরণ ও বিশ^ ভালোবাসা দিবস উপলক্ষে ঝালকাঠিতে অনুষ্ঠিত হয়ে গেল ঐতিহ্যবাহী …