Latest News
মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১ ।। ১০ই কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ
Home / বিনোদন / সৌদি আরবে সিনেমা হল খুলছে ১৮ এপ্রিল

সৌদি আরবে সিনেমা হল খুলছে ১৮ এপ্রিল

ডেস্ক রিপোর্ট : সৌদি আরবের রিয়াদে ১৮ এপ্রিল  প্রথম সিনেমা হলের পর্দা  উঠতে যাচ্ছে। গতকাল বুধবার দেশটির কর্মকর্তারা এ খবর জানিয়েছেন। বার্তা সংস্থা রয়টার্স বলছে, সৌদি আরবে সিনেমা হল খোলার জন্য যুক্তরাষ্ট্রভিত্তিক থিয়েটার নির্মাতা প্রতিষ্ঠান এএমসি এন্টারটেইনমেন্ট হোল্ডিংয়ের সঙ্গে এক  চুক্তি সই হয়েছে। আগামী পাঁচ বছরে দেশটির ১৫টি শহরে ৪০টি সিনেমা হল বানানো হবে বলে চুক্তিতে উল্লেখ রয়েছে। রয়টার্স বলছে, সিনেমা হলগুলো নারী-পুরুষ আলাদা থাকবে না। দেশটিতে ‘ব্ল্যাক প্যানথার’ চলচ্চিত্রটি দেখানো হবে।

১৯৭০-এর দিকে দেশটিতে কিছু সিনেমা হল ছিল। কিন্তু ধর্মীয় নেতাদের প্রভাবে সেগুলো বন্ধ হয়ে যায়। এর পর থেকে সৌদি আরবে এখনো চলচ্চিত্র নিষিদ্ধ রয়েছে। গত বছর ‘রূপকল্প ২০৩০’ নির্ধারণের মাধ্যমে সৌদি সরকার দেশটির সাংস্কৃতিক অঙ্গনকে ঢেলে সাজানোর ঘোষণা দেয়। দেশের তরুণদের বিনোদনের চাহিদার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।

এক সাক্ষাৎকারে এএমসির প্রধান নির্বাহী অ্যাডাম অ্যারন জানান, কিং আবদুল্লাহ জেলায় প্রথম সিনেমা হলটি নির্মাণ করা হবে। এটি কনসার্ট হলের আদলে করা হবে। প্রধান হলে ৫০০টি আসন থাকবে, যা চামড়া নির্মিত।  এ ছাড়া  থাকবে বাদক দল, ব্যালকনি, মোজাইক করা বাথরুম। গ্রীষ্মের মাঝামাঝি আরো তিনটি পর্দা লাগানো হবে বলেও জানান তিনি।

অ্যাডাম অ্যারন বলেন, ‘আমরা মনে করি, এই সিনেমা হল পৃথিবীর সবচেয়ে সুন্দর হবে।’ সৌদি আরবে তিন কোটি ২০ লাখের বেশি নাগরিক রয়েছে, যাদের বেশির ভাগের বয়স ৩০-এর নিচে। ২০৩০ সালের মধ্যে  দেশটিতে ৩৫০টি সিনেমা হল তৈরি করা হবে। দুই হাজার ৫০০টি পর্দা স্থাপন করা হবে। বছরে ১০০ কোটি মার্কিন ডলার টিকেট বিক্রি করারও পরিকল্পনা করছে সৌদি আরব।