Latest News
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Home / জাতীয় / দিনভর ঘূর্ণিঝড় ‘মোখা’ আতঙ্কে ছিল ঝালকাঠির মানুষ

দিনভর ঘূর্ণিঝড় ‘মোখা’ আতঙ্কে ছিল ঝালকাঠির মানুষ

স্টাফ রিপোর্টার :
ঝালকাঠিতে দিনভর ঘূর্ণিঝড় ‘মোখা’ আতঙ্কে ছিল ঝালকাঠির সাত লাখ মানুষ। মোখা’র প্রভাবে সকাল থেকেই আকাশ মেঘাছন্ন ছিল। গুমট আবহাওয়ায় সুগন্ধা ও বিষখালী নদী তীরের মানুষের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছিল। ৮ নম্বর শতর্ক সংকেট থাকায় নদীতীরের বাসিন্দাদের মধ্যে ঘূর্ণিঝড় ‘সিডর’ আতঙ্ক বিরাজ করছিল। ভয়ে অনেকে আগে থেকেই প্রস্তুতি নিয়েছিল নিরাপদে যাওয়ার। অনেকে আশ্রয় কেন্দ্রেও উঠেছিলেন। ঘূর্ণিঝড়ে কোথাও কোন ক্ষয়ক্ষতি না হলেও নদ-নদীতে স্বাভাবিকের চেয়ে ২-৩ ফুট পানি বেড়েছে। সাধারণ মানুষকে সচেতন করতে জেলা প্রশাসনের পক্ষ থেকে শহরে মাইকিং করা হয়। নদীতীরের এক হাজারেরও বেশি মানুষ আশ্রয় কেন্দ্রে উঠেছিল, বিকেলে তাঁরা নিরাপদে বাসায় ফিরে যায়।
ঝালকাঠিতে বেড়িবাধ না থকায় বিষখালী নদীতীরের কাঁঠালিয়া সদর, বড় কাঁঠালিয়া, আমুয়া, আওরাবুনিয়া, জাঙ্গালিয়া ও রাজাপুর উপজেলার বড়ইয়াসহ বিষখালী নদী তীরবর্তী কয়েক হাজারা মানুষ আতঙ্কিত হয়ে পড়েছেন। নদী ভাঙ্গনকবলিতরাও রয়েছেন দুঃশ্চিন্তায়। ঘূর্ণিঝড় মোখা মোকাবেলায় জেলার ৬১টি সাইক্লোন শেল্টার ও পাঁচ শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানকে আশ্রয় কেন্দ্র হিসেবে খুলে দেওয়া হয়েছে। জেলা ও সকল উপজেলা পর্যায়ে কন্ট্রোলরুম খোলা হয়েছে। নদী ভাঙন কবলিত রাজাপুর ও কাঁঠালিয়া উপজেলার বিষখালী নদী তীরবর্তী এক হাজারেরও বেশি মানুষ আশ্রয় কেন্দ্রগুলোতে উঠেছিল। আশ্রয় কেন্দ্রগুলোতে শুকনো ও ভারি খাবার দেওয়া হয়। ঝালকাঠি জেলা প্রশাসক ফারাহ গুল নিঝুম এবং পুলিশ সুপার আফরুজুল হক টুটুল রাজাপুর ও কাঁঠালিয়া উপজেলার বেশ কয়েকটি আশ্রয় কেন্দ্র পরিদর্শন করেন। বিকেলে সবাই নিরাপদে বাড়িতে ফিরে যান।
ঝালকাঠির জেলা প্রশাসক ফারাহ গুল নিঝুম জানিয়েছেন, জেলায় পর্যাপ্ত সাইক্লোন শেল্টার নেই, তবে পর্যাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। আমরা সাইক্লোন শেল্টারের পাশাপাশি পাঁচশতাধিক বিদ্যালয়কে আশ্রয় কেন্দ্র ঘোষণা করেছি। এতে ৮০ হাজারেরও বেশি মানুষ আশ্রয় নিতে পারবে। তবে ঘূর্ণিঝড় মোখা আমাদের জেলায় কোন প্রভাব ফেলতে পারেনি, তাই মানুষ নিরাপদে বাড়িতে ফিরে গেছে।

জনতার কণ্ঠ 24 সংবাদ

ঝালকাঠিতে শতাধিক মানুষকে ঈদ উপহার দিলো স্বপ্ন পূরণ সমিতি

স্টাফ রিপোর্টার : ঝালকাঠিতে শতাধিক মানুষকে ঈদ উপহার দিয়েছে স্বপ্ন পূরণ সমিতি। সোমবার বিকেলে শহরের …